ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মুক্তচিন্তা » বিস্তারিত

সব দোষ নন্দ ঘোষের নয়

২০১৯ আগস্ট ০৭ ১৮:৪৪:৩৩
সব দোষ নন্দ ঘোষের নয়

চৌধুরী আবদুল হান্নান


হিন্দু মতে কথিত আছে, শ্রীকৃষ্ণ বাল্যকালে বড়ই চঞ্চল ছিলেন, মাঠ-ঘাট বনবাদাড় চষে বেড়াতেন। গোয়ালিনীদের কলসি ফুটো করে দিতেন, ননী চুরি করতেন, এক ঘোষের স্ত্রী রাধিকার সঙ্গে প্রনয় লীলা এবং রমনীদের উত্যক্ত করতেন। গ্রামের সকলে এসে শ্রীকৃষ্ণের অভিভাবক পালক পিতা বৃন্দাবনের গোপালক সম্প্রদায়ের প্রধান নন্দ ঘোষের কাছে নালিশ জানাতো কিন্তু স্নেহের বশবর্তী হয়ে তিনি কৃষ্ণকে কিছুই বলতেন না। তখন সব ক্ষোভ গিয়ে পড়তো নন্দ ঘোষের ওপর। এলাকায় শ্রীকৃষ্ণের যত দোষ সবই গিয়ে পড়তো বেচারা নন্দ ঘোষের ওপর। প্রচলিত লোক কথা থেকেই “যত দোষ নন্দ ঘোষ” প্রবাদটির উৎপত্তি ঘটেছে।

প্রায় ৫ হাজার বছরেরও অধিক সময় পূর্বে উৎপন্ন প্রবাদ আজও কত প্রাসঙ্গিক। তখন এ প্রবাদটির মধ্যে ভালোবাসা, আবেগের অতিশয্য ছিল, অন্যকে রক্ষার জন্য দোষ নিজের ঘাড়ে নেওয়ার শিক্ষা ছিল। কিন্তু বর্তমানে একজন অপরাধ করে অন্যের ওপর দায় চাপনো অর্থে প্রাচীন প্রবাদটি ব্যবহৃত হয়ে আসছে।
সমাজের সর্বত্র দুর্বলের ওপর সবলের দায় চাপানোর প্রবনতা লক্ষনীয়। বড় সাহেব ধমকান ছোট সাহেবকে, ছোট সাহেব রাগ ঝাড়েন কেরানীর ওপর।

ঔষধ ছিটালেও ডেঙ্গু মশা মরে না, ঔষধ আমদানীকারকদের কিছু বলা যাবে না, আমদানীর পূর্বে মান পরীক্ষা করা হয়েছে, তাদেরও কিছু বলা যাবে না কারণ তখন ঔষধের মান ভালোই ছিল, পরে ঔষধ পরিবর্তন করা হয়েছে। এখানে বড় ধরনের বাণিজ্য আছে, তা মানুষ মনে করে কিন্তু তাতে কার কী যায় আসে!

অনেক উঁচু মহল থেকে বলা হচ্ছে, মেয়র কী বরবেন! তার কোনো দোষ নেই। প্রশ্ন হলো, তবে দায় কার? ছেলে ধরা গুজব, গণপিটুনিতে হত্যা! কার দোষ? বিরোধী দলের! স্বাভাবিক বিচার ব্যবস্থায় আস্থা হারিয়েছে মানুষ, তা মেনে নিলে নিজেদের অক্ষমতা প্রকাশ পায়।

নিজেদের ব্যর্থতা ঢাকার জন্য অপরের ওপর দায় চাপানোর সংস্কৃতি শুভ লক্ষন নয়; এর সুদূর প্রসারী ফল ভালো হয় না।

দেশটা কোনো দলের নয়, সরকারেরও নয়, দেশটা জনগণের। ক্ষমতা চিরস্থায়ী নয়, যতটুকু সময়-সুযোগ পাওয়া যায়, জনকলাণে ব্যয় করতে হয়। নিজের ভুল স্বীকার কওে দুঃখ প্রকাশ করা বা পদত্যাগ করার সংস্কৃতি কী আমরা কোনো দিনও দেখবো না। তবে দিন বদলায়, প্রকৃতি জবাব দেয়।

লেখক : সাবেক ব্যাংকার।