ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

১০ আগস্ট, ১৯৭১

মুক্তিবাহিনী রাজাকারদের চতুলবাজার ঘাঁটি আক্রমণ করে

২০১৯ আগস্ট ১০ ০০:০৭:৫৩
মুক্তিবাহিনী রাজাকারদের চতুলবাজার ঘাঁটি আক্রমণ করে

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক: সিলেটে ক্যাপ্টেন রবের নেতৃত্বে পাঁচ কোম্পানী যোদ্ধা পাকবাহিনীর শাহবাজপুর রেলওয়ে স্টেশন অবস্থানের ওপর আক্রমণ চালায়। প্রায় দু‘ঘন্টা যুদ্ধ শেষে মুক্তিবাহিনী শাহবাজপুর রেলওয়ে স্টেশনের একটি বড় অংশ নিয়ন্ত্রন করে এবং দখলকৃত এলাকায় পাকিস্তানি পতাকা ধবংস করে বাংলাদেশের পতাকা উত্তোলন করে। এ পর্যায়ে হঠাৎ পাকসেনারা আর্টিলারি আক্রমণ চালায়। পাকবাহিনীর এ পাল্টা আক্রমণে মুক্তিযোদ্ধারা ছত্রভঙ্গ হয়ে পড়ে এবং পিছু হটে। এই যুদ্ধে মুক্তিবাহিনীর প্রচুর গোলাবারুদ উদ্ধার করলেও ইপিআর হাবিলদার কুতুব, নায়েক মান্নান ও মুজাহিদ হাবিলদার মোহাম্মদ ফয়েজসহ ৬ জন মুক্তিযোদ্ধা শহীদ হন এবং ৫ জন আহত হন।

৪নং সেক্টরের ডাউকি সাব-সেক্টরে মুক্তিবাহিনী পাকহানাদার বাহিনীর সহযোগী রাজাকারদের চতুলবাজার ঘাঁটি আক্রমণ করে। এতে ৩ জন রাজাকার মুক্তিযোদ্ধাদের হাতে বন্দী হয় ও ২ জন নিহত হয়। অভিযান শেষে মুক্তিযোদ্ধা দল কোন ক্ষয়ক্ষতি ছাড়াই নিজ অবস্থানে ফিরে আসে।

ক্যাপ্টেন সালেক এক প্লাটুন মুক্তিযোদ্ধা নিয়ে শালদা নদীর পশ্চিমে কমিল্লা সি এন্ড বি রোডের কাছে শিদলাই নামক গ্রামে ঘাঁটি স্থাপন করেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়ম রজার্স বাংলাদেশ প্রশ্নে পাকিস্তান-ভারত পরিস্থিতি নিয়ে জাতিসংঘ সদর দফতরে মহাসচিব উ‘ থান্টের সাথে আলোচনা করেন। চার ঘন্টা ব্যাপী এ বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত জর্জ বুশও উপস্থিত ছিলেন।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর।
(ওএস/এএস/আগস্ট ১০, ২০১৯)