ঢাকা, বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

চীনে ঘূর্ণিঝড়ে ১৩ জনের মৃত্যু

২০১৯ আগস্ট ১০ ১৫:৫০:৫১
চীনে ঘূর্ণিঝড়ে ১৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : চীনে শক্তিশালী ঘূর্ণিঝড় লেকিমার আঘাতে কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যেই ১০ লাখের বেশি মানুষকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের আঘাতে সৃষ্ট ভূমিধসের কারণে এখনও ১৬ জন নিখোঁজ রয়েছে। তাদের ভাগ্যে কি ঘটেছে তা নিশ্চিত নয়।

শনিবার সকালে ওয়েনলিং এলাকায় আছড়ে পড়ে ঘূর্ণিঝড় লেকিমা। এই ঘূর্ণিঝড়কে সুপার টাইফুন হিসেবে অভিহিত করা হয়েছে। ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ১৮৭ কিলোমিটার বেগে আছড়ে পড়েছে। তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে ভূমিধ্বসের পরেই এর শক্তি হ্রাস পেতে শুরু করে।

ওয়েনঝৌ উপকূলীয় শহরে একটি বাঁধ ধসে পড়ার পর ওই ভূমিধসের ঘটনা ঘটে। ধীরে ধীরে এই ঘূর্ণিঝড়টি ঝেজিয়াং প্রদেশের দিকে অগ্রসর হচ্ছে। এটি সাংহাই এলাকায় আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। সেখানে কয়েক লাখ মানুষ বসবাস করে।

ঘূর্ণিঝড়ের আঘাতে বিভিন্ন স্থানে গাছ উপড়ে গেছে এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। প্রচণ্ড ঝড়ের কারণে এক হাজারেরও বেশি ফ্লাইট এবং সব ট্রেন সেবা বাতিল করেছে কর্তৃপক্ষ। ঘূর্ণিঝড়ের শক্তি কমে গেলেও এর প্রভাবে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

(ওএস/এসপি/আগস্ট ১০, ২০১৯)