ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

ভারতের পারমাণবিক অস্ত্র নিয়ে সতর্ক থাকতে আহ্বান

২০১৯ আগস্ট ১৯ ১৩:১১:৪৬
ভারতের পারমাণবিক অস্ত্র নিয়ে সতর্ক থাকতে আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পারমাণবিক অস্ত্রাগারের সুরক্ষা এবং নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল রোববার টুইটে বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন তিনি।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত শুক্রবার রাজস্থানে আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, ভারত এখনো পর্যন্ত পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার নীতি মেনে চলছে। তবে ভবিষ্যতে কী হবে, তা পরিস্থিতির ওপর নির্ভর করবে। প্রতিরক্ষামন্ত্রীর এমন বক্তব্যের দুই দিন পর ইমরান খান তার জবাব দিলেন।

রাজনাথ সিংয়ের মন্তব্যের প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দিয়েছে। সে বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছেন, এ ধরনের মন্তব্য ভারত ও এর আশপাশের অঞ্চলে স্থিতিশীলতার নষ্ট করছে।

টুইটে ইমরান আরও বলেছেন, কাশ্মীর ইস্যু নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় সতর্ক। কাশ্মীরে এখন জাতিসংঘের পর্যবেক্ষক পাঠানো উচিত।

৫ আগস্ট ভারতের বর্তমান বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরকে বিশেষ সুবিধা দেওয়া সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যটিকে দ্বিখণ্ডিত করে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ নামে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল সৃষ্টির সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্তের প্রতিবাদে ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করে পাকিস্তান। নয়াদিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করার সিদ্ধান্ত জানায় তারা। ভারত অবশ্য জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পদক্ষেপকে একটি অভ্যন্তরীণ বিষয় বলে বিবেচনা করছে। তাদের পক্ষ থেকে পাকিস্তানকে ‘বাস্তবতা মেনে নেওয়ার’ পরামর্শ দেওয়া হয়েছে।

(ওএস/পিএস/আগস্ট ১৯, ২০১৯)