ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

বাহামাসে ভয়ঙ্কর চিত্রের ইঙ্গিত দিলেন মন্ত্রী

২০১৯ সেপ্টেম্বর ০৬ ১৪:৪৭:৪৫
বাহামাসে ভয়ঙ্কর চিত্রের ইঙ্গিত দিলেন মন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : বাহামা দ্বীপপুঞ্জে শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ানের আঘাতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৩ জনে। আনুষ্ঠানিকভাবে এ সংখ্যা জানানো হলেও দেশটির স্বাস্থ্যমন্ত্রী সবাইকে মানসিকভাবে প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে বলেছেন, ‘মৃ্তের সংখ্যা নিয়ে আমাদের এমন কিছু শুনতে হবে যার জন্য আমরা প্রস্তুত না।’

বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, ক্যারিবীয় অঞ্চলের অন্যতম এই শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ানের আঘাতে গোটা বাহামা দ্বীপপুঞ্জ এখন বিধ্বস্ত। জাতিসংঘ জানিয়েছে, দ্বীপপুঞ্জটিতে ৭০ হাজার মানুষের জরুরি মানবিক ত্রাণ সহায়তা দরকার।

সরকারি কর্মকর্তারা অ্যাবাকো দ্বীপপুঞ্জে মরদেহ বহনকারী ২০০টি ব্যাগ এবং সেসব কাজে বিশেষজ্ঞ ব্যক্তিদের পাঠিয়েছে সরকার। ডোমিয়ানের আঘাতে সবচেয়ে বিধ্বস্ত ও ক্ষতিগ্রস্ত হয়েছে ওই অঞ্চল। তারা বলছে, অ্যাবাকো ও গ্রান্ড বাহামা দ্বীপপুঞ্জে প্রায় সহস্রাধিক মানুষ নিখোঁজ রয়েছেন।

বাহামা দ্বীপপূঞ্জের উত্তরাঞ্চলে ব্যাপক আঘাত হেনেছে ভয়াবহ ঘূর্ণিঝড় ডোরিয়ান। দ্বীপপুঞ্জটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় এটি। গত রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত টানা তিনদিন ওই অঞ্চলে তাণ্ডব চালায়। সেটি দূর্বল হয়ে যুক্তরাষ্ট্রের সাউথ ও নর্থ ক্যারোলিনার দিকে অগ্রসর হচ্ছে।

গত বৃহস্পতিবার দেশটির স্বাস্থমন্ত্রী দুয়ানে স্যান্ডস জানিয়েছেন চূড়ান্ত হিসাবে মৃতের সংখা বাড়বে। তিনি স্থানীয় বেতারে বলেন, ‘মৃতের সংখ্যা এবং মানুষের ভোগন্তি সম্পর্কে অকল্পনীয় তথ্য জানার বা শোনার জন্য মানুষকে প্রস্তুত থাকতে হবে। আমাদের জন্য যা খুব খারাপ খবর।’

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৬, ২০১৯)