ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

স্বামীর বয়স ৮২ স্ত্রীর ৭৩, জন্ম দিলেন জমজ সন্তানের

২০১৯ সেপ্টেম্বর ০৬ ১৫:৪৪:৫৪
স্বামীর বয়স ৮২ স্ত্রীর ৭৩, জন্ম দিলেন জমজ সন্তানের

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যে ৭৩ বছর বয়সী এক নারী যমজ কন্যাসন্তানের জন্ম দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার টেস্টটিউব বা ইন-ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) পদ্ধতিতে বাচ্চা দুটির জন্ম হয়। বিবিসির এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী যমজ সন্তান জন্ম দেয়া ওই নারীর চিকিৎসক ডা. উমা সরকার বিবিসি তেলেগুকে জানিয়েছেন, ‘যমজ সন্তান জন্মদানকারী মা ও তার বাচ্চা দুটো ভালো আছে।’ ওই নারীর নাম মঙ্গায়াম্মা ইয়ারামাতি। তার স্বামীর নাম সীতারাম রাজারাও। বয়স ৮২ বছর।

মঙ্গায়াম্মা ইয়ারামাতি বলেন, ‘আমি এবং আমার স্বামী বিয়ের পর থেকেই বাচ্চা নিতে চাচ্ছিলাম, কিন্তু কোনোভাবেই আমার দ্বারা গর্ভধারণ সম্ভব হচ্ছিল না।’ দুটি বাচ্চা হওয়ায় স্বামী-স্ত্রী দুজনেই খুব উল্লসিত এবং সুখী বলে জানিয়েছেন তিনি।

টেস্টটিউব বা ইন-ভিট্রো ফার্টিলাইজেশন পদ্ধতি গ্রহণ করার দুই মাসের মাথায় গর্ভধারণ করেন বলে জানিয়েছেন মঙ্গায়াম্মা ইয়ারামাতি। তিনি বলেন, ‘আমরা অনেকবার চেষ্টা করেছি, অনেক চিকিৎসকের পরামর্শ নিয়েছি কিন্তু তাতে কোনো লাভ হয়নি, এটা আমাদের জীবনের সবচেয়ে সুখের মুহূর্ত।’

তিনি আরও বলেন, সন্তান না থাকার কারণে সমাজ, প্রতিবেশী এবং গ্রামের অন্য সব মানুষ তাকে কলঙ্কিত বলে অপবাদ দিত। পারিবারিকভাবে কোনো সামাজিক অনুষ্ঠানে গেলে তাকে সঙ্গে নেয়া হতো না, কারণ তিনি মা নন। ‘তারা আমাকে সন্তানহীন অপয়া বলে ছোট করতো।’

এদিকে যমজ সন্তানের বাবা হওয়ার পরদিন সীতারাম রাজারাও স্ট্রোক করেছেন। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন। ওই হাসপাতালের ‘সিজারিয়ান বিভাগে’ যমজ শিশু দুটির জন্ম হয়। প্রসঙ্গত, ২০১৬ সালে ভারতে দলজিন্দর কৌর নামের ৭০ বছর বয়সী এক নারী ছেলে সন্তানের জন্ম দিয়েছিলেন।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ০৬, ২০১৯)