ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬

প্রচ্ছদ » সম্পাদকীয় » বিস্তারিত

মাননীয় প্রধানমন্ত্রী, নিউইয়র্কে আপনার সফরসঙ্গী হয় কী করে বরগুনার বাবুল চোরা?

২০১৯ সেপ্টেম্বর ২৯ ২২:৩৪:২০
মাননীয় প্রধানমন্ত্রী, নিউইয়র্কে আপনার সফরসঙ্গী হয় কী করে বরগুনার বাবুল চোরা?

প্রবীর সিকদার


আজই সন্ধার কিছু সময় পর আমার নজরে এলো মশিউর রহমান শিহাব নামের এক ব্যক্তির ফেসবুক স্ট্যাটাস। তিনি ওই স্ট্যাটাসটি দিয়েছেন গত ২০ সেপ্টেম্বর রাত ১০টা ১৩ মিনিটে। প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করে ওই শিহাব প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। কৃতজ্ঞতার হেতু জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর নিউইয়র্ক সফরে তাকে সফরসঙ্গী করা। একই সঙ্গে তিনি বরগুনা বাসীর কাছে দোয়া চেয়েছেন। আমি যখন এই লেখায় হাত দিয়েছি, তখন শিহাব আমেরিকার নিউইয়র্কেই রয়েছেন প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে।

মশিউর রহমান শিহাবের স্ট্যাটাসটি পড়েই আমার খটকা লাগলো, বরগুনার এক বাবুল চোরা ওরফে মশিউর রহমান শিহাব নামের এক বাটপারের কথা শুনেছি, তবে কী এই সেই বাটপার, যিনি নিউইয়র্কে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন! তাড়াতাড়ি ফোন করলাম বরগুনায় আমার কয়েক বন্ধুর কাছে। ওরা নিশ্চিত করলো, আমার অনুমানই ঠিক। নিশ্চিত হওয়ার পর আমি খানিকটা ঘাবড়ে গেলাম, আমাদের সামনে ওই একটাই ভরসাকেন্দ্র প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা, যার নিরাপত্তা নিয়ে শুধু আমি নই, সারাদেশের মানুষ উদ্বেগ উৎকণ্ঠায় থাকেন সব সময়; তাঁর গুরুত্বপূর্ণ বিদেশ সফরে সঙ্গী হন কী করে ওই বাটপার বাবুল চোরা!

প্রিয় পাঠক, এতোটুকু পড়ার পর নিশ্চয়ই সবাই কৌতূহলী হয়েছেন, কে এই বাবুল চোরা ওরফে মশিউর রহমান শিহাব? সকলের কৌতূহল মেটাতে তো এবার মহান ওই পাতিনেতার ইতিবৃত্ত কিঞ্চিত পরিমাণে হলেও তুলে ধরতে হয় !

বাবুলের বাড়ি বরগুনা জেলার সদর উপজেলার ফুলঝুড়ি ইউনিয়নের আন্ধারমানিক গ্রামে। ১৯৯৩ সালে তিনি রোডপাড়া শহীদ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হন। ওই বিদ্যালয়ের ভর্তি রেজিস্টার অনুযায়ী তার নাম মোঃ বাবুল হোসেন, পিতা মোঃ আলী আকবর হাং, গ্রাম আন্ধারমানিক, ডাকঘর রোডপাড়া, উপজেলা বরগুনা সদর, জিলা বরগুনা। এলাকার মানুষের সবিস্ময় প্রশ্ন, সেদিনের বাবুল হোসেন ওরফে বাবুল চোরার নাম কবে কিভাবে হলো মশিউর রহমান শিহাব! কি করেই বা আজ সে আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতা হয়ে গেল, হয়ে গেল হাজার হাজার কোটি টাকার মালিক! দরিদ্র কৃষক পরিবারের সন্তান কোন আলাদীনের চেরাগ পেয়েছেন! যার এসএসসি পাশ করবার কোনও খবর নেই বরগুনা এলাকায়, সে কোথা থেকে কীভাবেই বা হয়ে যায় উচ্চ শিক্ষিত!

বরগুনার মানুষের কাছে একটি গল্প প্রচলিত রয়েছে, সেটি এরকম, ওয়ান-ইলেভেনের সময় একই কারাগারে ছিলেন বরগুনায় ছাগল চোর হিসেবেই বিখ্যাত বাবুল চোরা ও একটি রাজনৈতিক দলের অন্যতম এক শীর্ষ নেতা। কারাগারে নিয়মিত ওই শীর্ষ নেতার হাত পা শরীর টিপে দিতেন এবং ওই নেতার সার্বক্ষণিক আজ্ঞাবহ দাস ছিলেন এই বাবুল চোরা ওরফে শিহাব। ওই নেতার আশীর্বাদেই নাকি তিনি আজ আওয়ামীলীগের কেন্দ্রীয় নেতা ও বিশাল ধনাঢ্য ব্যক্তি মশিউর রহমান শিহাব! ওই নেতাকেই এলাকার মানুষ আলাদীনের চেরাগ বলেন!

বরগুনার মানুষ বাবুল চোরা ওরফে শিহাবের নাম নিয়েও রসিকতা করেন, প্রকাশ করেন বিস্ময়! এই বাবুল চোরার বিরুদ্ধে এলাকায় ও এলাকার বাইরে রয়েছে চুরির মামলাসহ বেশ কয়েকটি মামলা! আর ওই মামলা সূত্রে পুলিশের তদন্তেই বেরিয়ে এসেছে তার এক ডজনেরও বেশী নাম! সেই নাম গুলো হচ্ছে, মোঃ বাবুল হোসেন, বাবুল চোরা, ছাগল চোরা, এস এম মসিউর রহমান, মশিউর রহমান শিহাব, আসাদুল আলম, বাবুল, বাটপার বাবুল, শিহাব উদ্দিন, জিয়াদ, নিলয়, শিহাব, মিলন....... ! কেউ কেউ একটু রসিয়েই বলেন, নামের বহর তো নয়, যেন শ্রীকৃষ্ণের শতেক নাম!

বরগুনার বহুল আলোচিত রিফাত শরীফ হত্যাকাণ্ড নিয়ে নানা বিভ্রান্তি সৃষ্টির জনক এই বাবুল চোরা ওরফে শিহাব। কী করেননি তিনি ওই হত্যাকাণ্ড নিয়ে! ওই হত্যাকাণ্ড নিয়ে বিভ্রান্তি ছড়াতে তিনি মিডিয়া ও পুলিশের পেছনে কোটি কোটি ঢেলেছেন। শোনা যায়, ঢাকার অনেক গুণী সাংবাদিকও তার উচ্ছিষ্ট পেয়ে ধন্য হয়েছেন! যে সব পত্রিকায় তার ইচ্ছে মতো খবর বেরিয়েছে, সেগুলোর হাজার হাজার কপি কিনে এনে তিনি এলাকায় বিলিয়েছেন! বরগুনার মানুষ শুধু নয়, সারাদেশের মানুষকে রিফাত হত্যাকাণ্ড নিয়ে বিভ্রান্ত করতেই তিনি উন্মাদের এসব করেছেন! তার লক্ষ্য একটাই, স্থানীয় সংসদ সদস্য ও এলাকার খুবই জনপ্রিয় নেতা ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এবং তার পরিবারকে বিতর্কিত করা এবং নিজেকে ওই আসনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে প্রতিষ্ঠিত করা। বরগুনার মানুষ জানে সব, বোঝেও সব! এক ফাঁকে প্রিয় পাঠকদের কাছে এটাও জানিয়ে রাখি, চাঞ্চল্যকর ও হৃদয়বিদারক রিফাত হত্যাকাণ্ডে জড়িত দুর্ধর্ষ খুনি কামরুল হাসান সাইমুন, সে কিন্তু পাতিনেতা শিহাবের আপন ভাতিজা! সাইমুন রিফাত হত্যা মামলায় চার্জশিটের আসামি এবং কারাগারে আটক।

মাননীয় প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে আমার একটাই প্রশ্ন, যদিও প্রশ্নটি বরগুনার মানুষেরও, নিউইয়র্কে আপনার সফরসঙ্গী হয় কী করে বরগুনার বাবুল চোরা তথা কথিত মশিউর রহমান শিহাব? একই সঙ্গে প্রধানমন্ত্রীর নিরাপত্তার প্রসঙ্গ তুলে দাবি করবো, বরগুনার বাবুল চোরা কিভাবে নিউইয়র্কে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন, অবিলম্বে সেটি তদন্ত করে দেখা হোক।