ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

ভারতের ডেপুটি হাই কমিশনারকে তলব করেছে পাকিস্তান

২০১৯ অক্টোবর ০১ ১০:৪৬:০২
ভারতের ডেপুটি হাই কমিশনারকে তলব করেছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : ফের উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-পাকিস্তান সীমান্ত। ক্রমাগত সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে ভারতের ডেপুটি হাই কমিশনারকে তলব করেছে পাকিস্তান। তাদের দাবি সীমান্ত ক্রমশ উত্তপ্ত হচ্ছে ভারতীয় সেনাবাহিনীর যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের জন্যই।

মাত্র একদিন আগেই যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে বলে পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ আনে ভারত। রোববার ভারতের বেশ কিছু গ্রাম লক্ষ্য করে হামলা চালানো হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ভারতীয় এক কর্মকর্তা জানিয়েছেন, রোববার জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় কামান ও হালকা অস্ত্র দিয়ে হামলা চালিয়ে পাকিস্তান। এই ঘটনায় ছয় বেসামরিক আহত হয়েছে। এদের মধ্যে ১২ বছর বয়সী এক শিশুও রয়েছে।

সোমবার ভারতের ডেপুটি হাই কমিশনার গৌরব আলুওয়ালিয়াকে তলব করে পাকিস্তান জানিয়েছে, ভারতীয় সেনারা ক্রমাগত সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করছে। ভারতের গোলাগুলিতে পাকিস্তানের ১৩ বছর বয়সী এক শিশুসহ দু'জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে ইসলামাবাদ।

পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশী জানিয়েছেন, ২৮ ও ২৯ সেপ্টেম্বর ভারতীয় সেনারা বিনা প্ররোচণায় গুলি চালিয়েছে। নিকিয়াল ও রাখচিকরি সেক্টর লক্ষ্য করে গুলি চালানো হয়। এতে তিনজন গুরুতর আহত হয়েছেন। পাকিস্তানের দাবি, ২০১৭ সাল থেকে এখন পর্যন্ত ১৯৭০ বার যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করেছে ভারত।

(ওএস/এসপি/অক্টোবর ০১, ২০১৯)