ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

শুদ্ধি অভিযানে র‌্যাব লিড এজেন্সি নয় : র‌্যাব ডিজি

২০১৯ অক্টোবর ০৪ ১৫:৪৮:০৮
শুদ্ধি অভিযানে র‌্যাব লিড এজেন্সি নয় : র‌্যাব ডিজি

স্টাফ রিপোর্টার : দেশজুড়ে শুরু হওয়া চলমান শুদ্ধি অভিযান সামগ্রিক অর্থে অনেক বড় বিষয়। পুরো প্রক্রিয়ায় সরকারের বিভিন্ন এজেন্সি জড়িত। এ ক্ষেত্রে র‌্যাব লিড এজেন্সি নয় বলে জানিয়েছেন বাহিনীটির মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

শুক্রবার (৪ অক্টোবর) রাজধানীর বনানী পূজা মণ্ডপের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

র‌্যাবের চলমান অভিযানে যারা এখনো ধরা-ছোঁয়ার বাইরে তাদের কোনো তালিকা করা হয়েছে কিনা জানতে চাইলে র‌্যাব ডিজি বলেন, শুদ্ধি অভিযানের বিষয়টি অনেক বড় বিষয়। এর সঙ্গে শুধুমাত্র র‌্যাব ফোর্স জড়িত না। প্রধানমন্ত্রী এবারের নির্বাচনী ইশতেহারে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন।

দুর্নীতিবিরোধী সামগ্রিক এ অভিযানে অনেক এজেন্সি জড়িত। আর এ অভিযানের র‌্যাব সহযোগী প্রতিষ্ঠান হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করছে।

তবে দুর্নীতির বিরুদ্ধে চলমান অভিযানে সরকারের নির্দেশে যখন যেখানে প্রয়োজন হবে, তখনই অন্য প্রতিষ্ঠানের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন র‌্যাব প্রধান।

সাবেক ডিএমপি কমিশনারের বক্তব্য (ক্যাসিনোর বিস্তারের দায় পুলিশের একার নয়) প্রসঙ্গে জানতে চাইলে র‌্যাব ডিজি বলেন, এটা আসলে আমি জানি না উনি বলেছেন কিনা। একজন অভিজ্ঞ পুলিশ কর্মকর্তা হিসেবে উনার এই ধরনের মন্তব্য করার কথা না। এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাচ্ছি না।

আপনারা জানেন, র‌্যাবের কিন্তু ম্যান্ডেট সীমিত। আমরা মাত্র সাতটা ম্যান্ডেট নিয়ে কাজ করি। আমাদের সর্বশেষ ম্যান্ডেট, সরকার যখন যা নির্দেশ দিবে। সুতরাং সরকার নির্দেশিত না হলে সাধারণত আমরা ম্যান্ডেটের বাইরে গিয়ে কাজ করি না।

সম্রাটের অবস্থান প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, আমি স্পেসিফিক কোনো প্রশ্নের উত্তর দিতে চাই না। আমরা ধৈর্য ধরি, সমস্ত কিছুর উত্তর পাওয়া যাবে।

বেনজীর আহমেদ বলেন, প্রধানমন্ত্রী দুর্নীতিবিরোধী যে উদ্যোগ নিয়েছেন এটা সুদূরপ্রসারী। এর ফল দেশের মানুষ পাবেন, সার্বিক উন্নয়নে এর প্রভাব পড়বে। এর সুফল প্রজন্ম থেকে প্রজন্ম পাবে। সে জন্য আমরা অপেক্ষা করি, অধৈর্য হওয়ার কারণ নেই।

(ওএস/এসপি/অক্টোবর ০৪, ২০১৯)