ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

বছরে প্রায় ৭ হাজার নারী স্তন ক্যান্সারে মারা যান

২০১৯ অক্টোবর ১০ ১১:১২:৫৮
বছরে প্রায় ৭ হাজার নারী স্তন ক্যান্সারে মারা যান

স্বাস্থ্য ডেস্ক : বাংলাদেশে ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে স্তন ক্যান্সারে আক্রান্তের হার সবচেয়ে বেশি, যা মোট আক্রান্তের প্রায় ১৯ শতাংশ। আর নারী-পুরুষ মিলিয়ে হিসেব করলে এই হার ৮ দশমিক ৫ শতাংশ।

আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের (আইএআরসি) সর্বশেষ প্রকাশিত এই হিসেব অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর ১২ হাজার ৭৬৪ জন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়। এরমধ্যে ৬,৮৪৪ জন এ রোগেই মৃত্যুবরণ করেন।

বিশেষজ্ঞদের মতে, প্রাথমিক অবস্থায় ধরা পড়লে, সঠিক ও পূর্ণ চিকিৎসায় ৯০ শতাংশ স্তন ক্যান্সার রোগীর সুস্থ হওয়া সম্ভব। কিন্তু সচেতনতা ও স্ক্রিনিং কার্যক্রম হওয়া উচিৎ সমাজভিত্তিক, সুপরিকল্পিত ও টেকসই।

এমন পরিস্থিতিতে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের ব্যানারে ১২টি স্বেচ্ছাসেবী জাতীয় ও আন্তর্জাতিক সংগঠন এবং ৬৮টি রোটারি ক্লাবের মোর্চা যৌথভাবে ৭ম বারের মত বৃহস্পতিবার (১০ অক্টোবর) সারাদেশে ‘স্তন ক্যান্সার সচেতনতা দিবস’ পালন করছে।

এ উপলক্ষে এদিন সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হবে। এতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্যানেল আলোচক হিসেবে থাকবেন অধ্যাপক শুভাগত চৌধুরী, অধ্যাপক মোজাহেরুল হক, অধ্যাপক সাবেরা খাতুন প্রমুখ। সূচনা বক্তব্য ও সঞ্চালনায় থাকবেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের ক্যান্সার ইপিডেমিওলোজি বিভাগের প্রধান ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।

এর আগে সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও বাংলায় লেখা সচেতনতামূলক তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ করা হবে। এছাড়া বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সারাদেশে দিবসটি পালন করা হবে।

(ওএস/অ/অক্টোবর ১০, ২০১৯)