ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু ২১ অক্টোবর

২০১৯ অক্টোবর ১৫ ১৯:০৯:২০
সরকারি মেডিকেল কলেজে ভর্তি শুরু ২১ অক্টোবর

স্টাফ রিপোর্টার : দেশের সরকারি ৩৬টি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষে (২০১৯-২০ শিক্ষাবর্ষ) ভর্তি কার্যক্রম আগামী ২১ অক্টোবর থেকে শুরু হবে। চলবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত। ক্লাস শুরু হবে আগামী বছরের ১১ জানুয়ারি।

মঙ্গলবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এ তথ্য জানান।

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ (২০১৯-২০) ভর্তি পরীক্ষার ফল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেছেন ৪৯ হাজার ৪১৩ পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ২২ হাজার ৮৮২ ও মেয়ে ২৬ হাজার ৫৩১ জন।

ভর্তি কার্যক্রম চলাকালে মেধা ও পছন্দের ভিত্তিতে সরকারি কলেজে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে স্ব স্ব কলেজের অফিস শাখায় যোগাযোগ করতে হবে।

চলতি বছর ৩৬টি সরকারি মেডিকেল কলেজের মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তান ও নাতিদের এবং পশ্চাৎপদ এলাকার জনগোষ্ঠীর জন্য নির্দিষ্ট আসন সংরক্ষিত রয়েছে।

গত ১১ অক্টোবর (শুক্রবার) সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় মোট ৬৯ হাজার ৪০৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের মধ্যে ৪৯ হাজার ৪১৩ পরীক্ষার্থী ন্যূনতম ৪০ নম্বর পেয়ে পাস করেন।

সরকারি কলেজে ভর্তি প্রক্রিয়া শেষে, বেসরকারি ৭০টি মেডিকেল কলেজে ৬ হাজার ২৮১ আসনে ভর্তি কার্যক্রম শুরু হবে।

(ওএস/অ/অক্টোবর ১৫, ২০১৯)