ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » শিল্প-সাহিত্য » বিস্তারিত

`বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড-২০১৯' পেলেন ফয়সাল হাবিব সানি

২০১৯ অক্টোবর ২২ ১৬:২৩:১৯
`বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড-২০১৯' পেলেন ফয়সাল হাবিব সানি

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : বাংলা একাডেমি'র অন্তর্ভুক্ত স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান নব সাহিত্য প্রকাশনী থেকে এ বছর `বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড-২০১৯' এবং `বাংলাদেশ নব সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৯' পেয়েছেন জনপ্রিয় তরুণ কবি ফয়সাল হাবিব সানি৷ তিনি বর্তমানে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগে অধ্যয়নরত স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষের ছাত্র৷ সমসাময়িক সময়ে কবিতা লিখে বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষাভাষী মানুষের কাছে প্রেম ও দ্রোহের প্রিয় কবি হয়ে উঠেছেন তিনি। কিছুদিন আগে তার বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীদের অধিকার আন্দোলনেও রেখেছে গুরুত্বপূর্ণ ভূমিকা৷

২০১৬ সালে ঢাকায় অমর একুশে গ্রন্থমেলায় ``দাবানল" কাব্যগ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে কবিতায় তিনি নতুন দিগন্ত উন্মোচন করেন৷ গ্রন্থটি প্রকাশিত হয় সাহিত্য প্রকাশনী (নব সাহিত্য প্রকাশনী) থেকে এবং ২০১৮ সালে একই প্রকাশনী থেকে তার নতুন তিনটি কবিতাগ্রন্থ অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয় আর এই গ্রন্থমেলায়তেই প্রকাশিত হয় তার ``দাবানল" কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণ।

ঢাকার নয়াগাঁওতে বাংলা ভাষার প্রধান কবি নির্মলেন্দু গুণের নিজস্ব বাসভবনে অনাড়ম্বরপূর্ণভাবেই তাকে এই পুরস্কার প্রদান করা হয়। তিনি নির্মলেন্দু গুণের হাত থেকে `বর্ষসেরা তরুণ কবি অ্যাওয়ার্ড-২০১৯'- এর ক্রেস্ট গ্রহণ করেন৷ এছাড়াও তাকে `বাংলাদেশ নব সাহিত্য পরিষদ পুরস্কার-২০১৯' ও সম্মাননা পদক প্রদান করা হয়।

উল্লেখ্য, এই প্রতিভাবান তরুণ কবি ১৯৯৭ সালের ২৩ আগস্ট বাংলাদেশের কুষ্টিয়া জেলার মিরপুর উপজেলাধীন `আমলা' নামক এক ঐতিহ্যবাহী গ্রামে জন্মগ্রহণ করেন৷ কুষ্টিয়া সরকারি কলেজ থেকে তিনি ২০১৫ সালে মানবিক বিভাগ থেকে এইচ, এস, সি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন এবং ২০১৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগে ভর্তি হন।

তিনি কবিতায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এর আগে `প্রাপ্তি সাহিত্য সম্মাননা-২০১৮' এবং বাংলাদেশ কবিসংসদ কর্তৃক `কবি সুকান্ত কবিতা পুরস্কার' লাভ করেন। ক্যাম্পাস সাংবাদিকতায় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করায় অর্জন করেন `এডুকেশন ওয়াচ' সম্মাননা।

(পিআর/এসপি/অক্টোবর ২২, ২০১৯)