ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

২৪ অক্টোবর, ১৯৭১

মুক্তিযোদ্ধারা পাকবাহিনীর কামালপুর অবস্থানের ওপর অতর্কিত আক্রমণ চালায়

২০১৯ অক্টোবর ২৪ ০০:১৯:২৭
মুক্তিযোদ্ধারা পাকবাহিনীর কামালপুর অবস্থানের ওপর অতর্কিত আক্রমণ চালায়

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক :ভালুকা থানার বিরুনিয়া গ্রামে পাকসেনারা লুটতরাজ ও অগ্নিসংযোগ আরম্ভ করলে চানমিয়া কোম্পানীর মুক্তিযোদ্ধাদের নিয়ে অধিনায়ক আফসার পাকবাহিনীকে আক্রমণ করে। ২ ঘন্টা গুলি বিনিময়ে ৫ জন পাকসেনা আহত হয়।

২নং সেক্টরে সুবেদার গোলাম আম্বিয়ার নেতৃত্বে মুক্তিযোদ্ধা দল পাক হানাদার বাহিনীর কামালপুর অবস্থানের ওপর অতর্কিত আক্রমণ চালায়। এই আক্রমণে পাকবাহিনীর ৩ জন সৈন্য নিহত হয়।

৮নং সেক্টরের বনগাঁও সাবসেক্টরে পাক হানাদার বাহিনীর র্২র্ মর্টারের সাহায্যে মুক্তিবাহিনীর সাদিপুর ঘাঁটি আক্রমণ করেন। মুক্তিযোদ্ধারা পাল্টা আক্রমণ চালালে উভয়পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এই সংঘর্ষে পাকসেনা বাহিনীর ২ জন সৈন্য নিহত ও ৫০ জন আহত হয়। অপরদিকে মুক্তিবাহিনীর ১ জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন।

৮নং সেক্টরের বয়রা সাব সেক্টরে মুক্তিবাহিনী একদল যোদ্ধা পাকবাহিনীর বোর্ণী ঘাঁটি আক্রমণ করে। এই সংঘর্ষে হতাহতের কোন খবর জানা যায়নি। ১ জন রাজাকার ১টি ৩০৩ রাইফেলসহ মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্থন করে।

বাংলাদেশ ফোর্স হেডকোয়ার্টার মুজিবনগর থেকে প্রকাশিত ওয়ার বুলেটিন এ বলা হয়:
কুমিল্লা দাউদকান্দি সড়কে মুক্তিবাহিনীর এ্যামবুশ দলের পুঁতে রাখা মাইন বিস্ফোরণের পাক হানাদার বাহিনীর একটি ট্রাক বিধ্বস্ত হয়। এতে পাকবাহিনীর ৬ জন সৈন্য নিহত হয়।

জাতিসংঘ দিবসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং তাঁর বক্তব্যে বাংলাদেশের শরণার্থীদের সমস্যা সমাধান এবং তাঁরা যাতে সম্মান, স্বাধীনতা ও নিজেদের স্বকীয়তা নিয়ে নিজ দেশে ফিরে যেতে পারে সে বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী সপ্তাহব্যাপী বেলজিয়াম, অস্ট্রিয়া, বৃটেন, যুক্তরাষ্ট্র, ফান্স ও পশ্চিম জার্মানী সফরের শুরুতে ব্রাসেলস পৌঁছান।

জাতিসংঘের পাকিস্তানি প্রতিনিধি দলের সদস্য শাহ আজিজুর রহমান বলেন, কল্পিত বাংলাদেশ আজ বিলীন হতে চলেছে। এটা এখন আর কোন পরীক্ষার বিষয় নয়।

পিপলস পার্টির চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো প্রেসিডেন্ট ইয়াহিয়ার বিশেষ দূত হিসেবে মধ্যপ্রাচ্য সফরের শুরুতে কায়েরো পৌঁছান।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর।
(ওএস/অ/অক্টোবর ২৪, ২০১৯)