ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

৩১ জানুয়ারি পর্যন্ত ব্রেক্সিট পেছালো ইইউ

২০১৯ অক্টোবর ২৮ ১৬:১৫:১৫
৩১ জানুয়ারি পর্যন্ত ব্রেক্সিট পেছালো ইইউ

আন্তর্জাতিক ডেস্ক : আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত ব্রিটেনের বহুল আলোচিত ব্রেক্সিট পিছিয়ে দিতে রাজি হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রবিবার ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক এক টুইট বার্তায় ব্রিটেনের ইইউ থেকে বিচ্ছেদের সময় বৃদ্ধির এ তথ্য জানিয়েছেন।

ডোনাল্ড টাস্ক বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন ব্লক তথাকথিত 'ফ্লেক্সটেনশন'র অনুমোদন দিয়েছে। এর অর্থ হচ্ছে ব্রিটেনের পার্লামেন্টে যদি একটি চুক্তি পাস হয় তাহলে নির্দিষ্ট সময়ের আগেই ইইউ থেকে বিচ্ছেদ ঘটাতে পারবে ব্রিটেন।

ব্রেক্সিট ইস্যুতে ব্রিটেনের রাজনীতিতে টালমাটাল অবস্থা তৈরি হয়েছে। ব্রেক্সিট চুক্তি কার্যকরে ব্যর্থ হওয়ার পর চলতি বছর দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে পদত্যাগ করেন। এরপর নতুন করে প্রধানমন্ত্রীর দায়িত্ব আসে বরিস জনসনের কাঁধে।

পূর্বসুরীদের মতো বরিস জনসনও এই চুক্তি কার্যকরে বারবার হোঁচট খাচ্ছেন। চলতি মাসের শুরুর দিকে ব্রেক্সিট চুক্তি নিয়ে বরিসের একটি পরিকল্পনা প্রস্তাব পার্লামেন্টে আটেক যায়। ওই প্রস্তাব আটকে যাওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের কাছে ব্রেক্সিট কার্যকরে সময় বাড়ানোর অনুরোধ জানিয়ে স্বাক্ষরবিহীন চিঠি লেখেন বরিস।

তার এই অনুরোধে ইইউ সাড়া দিলেও দেশটিতে আগাম নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছেন পার্লামেন্টের সদস্যরা। আগামী ১২ ডিসেম্বর দেশটিতে আগাম নির্বাচনের সম্ভাব্য সময় নির্ধারণ করেছেন প্রধানমন্ত্রী বরিস। বিবিসি, রয়টার্স।

(ওএস/এসপি/অক্টোবর ২৮, ২০১৯)