ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

ফিলিপাইনে ফের শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫

২০১৯ অক্টোবর ৩১ ১৬:২১:৪১
ফিলিপাইনে ফের শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে বৃহস্পতিবার সকালে আবারও শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হেনেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত তাতে প্রাণ হারিয়েছেন অন্তত ৫ জন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, মিনদানাও দ্বীপে আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৬।

ভূমিকম্পে আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে। বেশ কিছু বাড়ি-ঘর ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। গত মঙ্গলবারও দেশটিতে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ছয়জনের প্রাণহানি ঘটে। এছাড়া ১৬ অক্টোবর ৬ দশমিক ৩ মাত্রার আরেকটি ভূমিকম্প সেখানে আঘাত হানে।

গত এক মাসে মিনদানাও দ্বীপে বেশ কয়েকবার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় কর্মকর্তাদের বরাতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, আগেরবার ভূমিকম্পে যেসব বাড়ি-ঘর, ভবন ও স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছিল আজকের ভূমিকম্পের পর সেগুলো ধসে পড়েছে।

তুলুনান শহরের কাছে বৃহস্পতিবার ভূমিকম্প আঘাত হানলে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৮ হলেও এ থেকে সুনামির কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা।

ভূমিকম্পের সময় দেশটির প্রেসিডেন্ট দুতার্তে দাভাওতেই ছিলেন বলে জানিয়েছেন তার মুখপাত্র সালভাদর পানেলো। তবে তিনি নিরাপদে আছেন। ভূমিকম্পে দাভাওতে একটি বহুতল ভবনের নিচতলা ধসে পড়ে আহত হয় ৯ জন। তাদেরকে উদ্ধার করেছে পুলিশ।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে প্রায়ই ফিলিপাইনে ভূমিকম্প আঘাত হানে। গত এক মাসে মিনদানাও দ্বীপে তিনবার ভূমিকম্প আঘাত হেনেছে। এছাড়া গত এপ্রিলে শক্তিশালী ভূমিকম্পে ১৬ জন প্রাণ হারায় এবং রাজধানী ম্যানিলায় একটি ভবন ধসে পড়েছিল।

(ওএস/এসপি/অক্টোবর ৩১, ২০১৯)