ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

নওয়াজ শরিফের অবস্থা সঙ্কটাপন্ন

২০১৯ নভেম্বর ০৩ ১৭:৩৮:৪১
নওয়াজ শরিফের অবস্থা সঙ্কটাপন্ন

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক। তিনি বলেছেন, বৃহস্পতিবার নওয়াজ শরিফের রক্তে প্লাটিলেটের পরিমাণ কিছুটা বাড়লেও শনিবার পুনরায় তা আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় তার স্বাস্থ্যের অবস্থা এখন সঙ্কটাপন্ন।

গত সোমবার নওয়াজ শরিফের রক্তে প্লাটিলেটের (অণুচক্রিকা) পরিমাণ বিপজ্জনক মাত্রায় কমে যাওয়ার পর পাকিস্তানের অ্যান্টি গ্রাফট কর্তৃপক্ষের কাছ থেকে কাস্টোডিতে সার্ভিস হাসপাতালে ভর্তি করা হয়। সেদিন তার রক্তে প্লাটিলেটের পরিমাণ ছিল মাত্র ২ হাজার।

অথচ একজন মানুষের রক্তে প্লাটিলেট স্বাভাবিক মাত্রা দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। কিন্তু ৬৯ বছর বয়সী পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের রক্তে প্লাটিলেটের সংখ্যা কমে দাঁড়িয়েছে ৩৫ হাজারে। বৃহস্পতিবার তা ৫১ হাজারে উন্নীত হওয়ার পরদিনই তা কমে গেলে।

কারাবন্দি পাকিস্তান মুসলিম লীগের (এন) নেতার ব্যক্তিগত চিকিৎসক আদনান খান বলেন, ‘সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের অবস্থা এখনো সঙ্কটাপন্ন। চিকিৎসকরা তার স্টেরয়েড কমানোর জন্য চেষ্টা করছেন কিন্তু গতকাল থেকে তার রক্তে প্লাটিলেটের মাত্রা আরও কমতে শুরু করেছে।’

তিনি আরও জানান, ‘নওয়াজ শরিফের রক্তে প্লাটিলেটের পরিমাণ কমে যাওয়ার পেছনে কারণ নির্ণয় করে দ্রুত তা ঠিক করতে হবে। তার এই শারীরিক সঙ্কট নিরসনে রক্ত জমাট বাধা এবং না বাধার মধ্যে একটা সূক্ষ্ম ভারসাম্য বজায় রাখতে হবে।’

গত শুক্রবার এক টুইট বার্তায় আদনান খান বলেন, ‘সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন। তিনি এখন মৃত্যুর সঙ্গে লড়ছেন।’ মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট দুর্নীতির মামলায় মেডিকেল গ্রাউন্ডে নওয়াজ শরিফের আট সপ্তাহের দণ্ড বাতিল করলে তিনি চিকিৎসার জন্য মুক্ত হন।

এছাড়া চৌধুরী সুগার মিল কেলেঙ্কারিতে অর্থ পাচারের মামলায় লাহোর হাইকোর্টও নওয়াজ শরিফের স্বাস্থ্যের কথা বিবেচনা করে তাকে জামিন দিয়েছেন। ২০১৮ সালের ২৪ ডিসেম্বর আল আজিজিয়া স্টিল মিল দুর্নীতির মামলায় পাকিস্তানের একটি আদালত নওয়াজ শরিফকে সাত বছরের কারাদণ্ড দেন।

(ওএস/এসপি/নভেম্বর ০৩, ২০১৯)