ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

৪ নভেম্বর, ১৯৭১

'ক্যাপ্টেন শামসুল হুদা রাত সাড়ে আটটায় মৃতুবরণ করেন'

২০১৯ নভেম্বর ০৪ ০০:২৮:২৭
'ক্যাপ্টেন শামসুল হুদা রাত সাড়ে আটটায় মৃতুবরণ করেন'

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক :ঋষিমুখ সাবসেক্টর কমান্ডার ক্যাপ্টেন শামসুল হুদা রাত সাড়ে আটটায় মৃতুবরণ করেন। তিনি এই সময় ৩টি কোম্পানি নিয়ে বেলুনিয়া অবস্থান করছিলেন। তীব্র যুদ্ধের দিনে এই দেশপ্রেমিক বীর অত্যন্ত মর্মান্তিকভাবে মৃতুর কোলে ঢলে পড়লেন। (অনেকের মতে ক্যাপ্টেন শামসুল হুদা পারিবারিক কারণেই আত্মহত্যা করেছেন)।

মুক্তিবাহিনী ময়মনসিংহের বারহাট্টা পুলিশ স্টেশন এবং তানতার এলাকার পশিচম পাকিস্তানী পুলিশের সাথে এক সংঘর্ষে লিপ্ত হয়। মুক্তিবাহিনী পুলিশ স্টেশনটি দখল করে এবং ১০৫ জন রাজাকারকে আটক করে। এছাড়া পুলিশ স্টেশন থেকে ৮০টি রাইফেল ও ১টি এল.এম.জি উদ্ধার করে। তানতার এলাকা থেকে মুক্তিবাহিনী কিছু মর্টার ও ১২টি বোমা উদ্ধার করে।

পূর্বাঞ্চল কম্যান্ডের কম্যান্ডোর ও ‘খ’ অঞ্চলের সামরিক আইন প্রশাসক লেফটেন্যান্ট জেনারেল এ.এ.কে.নিয়াজি বলেন, ভারত প্রতিদিন আমাদের সীমন্তিবর্তী গ্রামগুলোর ওপর গোলাবর্ষণ কওে বহু নিরাপরাধ নারী- পুরুষ ও শিশুকে হত্যা করছে। তারা পূর্ব পাকিস্তানের জনগণের শুভাকাক্সক্ষী হতে পারে না।

চট্টগ্রামে মুক্তিবাহিনীর একটি দল বন্দওে ‘মাহতাব জাবেদ’ নামের বিশাল তৈলবাহী জাহাজে বিস্ফোরণ ঘটিয়ে জাহাজটি ডুবিয়ে দিতে সক্ষম হয়। এতে ফায়ারম্যান-সহ ৭ জন নাবিক ডুবে মারা যায়।

যুব শিবিরে নবাগতদের ভর্তির ব্যাপারে শিবির পরিচালকের কয়েকটি জরুরী নির্দেশ জারী এতে বলা হয় আঞ্চলিক কর্তৃপক্ষ নিন্মলিখিত পদক্ষেপ গ্রহণ করবে:

১.যুব শিবিরে নবাগতদের সকলকেই পরিচয়পত্র প্রদান করতে হবে। নিকটবর্তী থানা কর্তৃপক্ষকে অনুরোধ করা হয় এই কাজে পর্যাপ্ত অর্থ প্রদান করবার জন্য।

২.ক্যাম্প কর্তৃপক্ষকে আরো দায়িত্বশীল হতে হবে যেন রিক্রুটেট ছাড়া অন্য কেউ এই কার্ড না পায়।

৩.ক্যাম্প কর্তৃপক্ষ অবশ্যই স্থানীয় থানাকে যে কোন সন্দেহজনক ব্যক্তির আগমন সম্পর্কে অবহিত করবেন। থানা কর্তৃপক্ষ প্রয়োজনে সন্দেহজনক ব্যক্তিকে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করবেন।

তথ্যসূত্রঃ মুক্তিযুদ্ধ জাদুঘর
(ওএস/এসপি/নভেম্বর ০৪, ২০১৯)