ঢাকা, শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

খোকার মৃত্যু : বুধবার শোক পালন করবে বিএনপি

২০১৯ নভেম্বর ০৫ ১৫:১১:০৪
খোকার মৃত্যু : বুধবার শোক পালন করবে বিএনপি

স্টাফ রিপোর্টার : দলের ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার মৃত্যুতে আগামীকাল (বুধবার) সারাদেশে শোক পালন করবে বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কর্মসূচির কথা জানিয়েছেন।

রিজভী বলেন, বুধবার বাংলাদেশ জাতীয়তাবাদী দলের উদ্যোগে ঢাকাসহ দেশব্যাপী শোক দিবস পালন করা হবে। এ উপলক্ষে দেশব্যাপী দলীয় কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, নেতাকর্মীদের কালোব্যাজ ধারণ এবং কোরআনখানির আয়োজন করা হবে।

রিজভী আরও বলেন, বৃহস্পতিবার সকাল ৮টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছাবে খোকার মরদেহ। ওইদিন বেলা ১১টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। এরপর সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে মরদেহ রাখা হবে। বাদ জোহর নয়াপল্টে দলীয় কার্যালয়ের সামনে জানাজা অনুষ্ঠিত হবে। বিকেল ৩টায় ঢাকা সিটি কর্পোরেশনে মরদেহ নিয়ে যাওয়া হবে এবং সেখানে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে তার নিজ বাসায় নিয়ে যাওয়া হবে। এরপর বাদ আছর ধূপখোলা মাঠে জানাজা শেষে জুরাইন কবরস্থানের বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হবে।

উল্লেখ্য, নিউইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় সোমবার (৪ নভেম্বর) দুপুর ১টার দিকে মারা যান সাদেক হোসেন খোকা। ক্যান্সারে আক্রান্ত হয়ে দীর্ঘদিন তিনি চিকিৎসাধীন ছিলেন। বৃহস্পতিবার সকালে মরদেহ ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

সাদেক হোসেন খোকা ১৯৫২ সালের ১২ মে ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।

১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রথম সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন এবং তার দল সরকার গঠন করলে তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব লাভ করেন। পরে ১৯৯৬ এবং ২০০১ সালেও তিনি সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন।

২০০১ সালে তার দল সরকার গঠন করলে তিনি মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব পান। তিনি সরাসরি নির্বাচনে জয়লাভের মাধ্যমে ২০০২ সালের ২৫ এপ্রিল অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ২৯ নভেম্বর ২০১১ পর্যন্ত মেয়র পদে দায়িত্ব পালন করেন।

কিডনি ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১৪ সালের মে মাসে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যান সাদেক হোসেন খোকা। তারপর থেকে সাড়ে পাঁচ বছর ধরে থাকছেন নিউইয়র্ক সিটির ইস্ট এলমহার্স্ট এলাকায় একটি ভাড়া বাসায়। সার্বক্ষণিক তার সঙ্গে ছিলেন স্ত্রী ইসমত হোসেন।

(ওএস/এসপি/নভেম্বর ০৫, ২০১৯)