ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

বোষ্টনে বেইন নির্বাচন : ঠান্ডা উপেক্ষা করে ভোট দিচ্ছেন প্রবাসীরা

২০১৯ নভেম্বর ১০ ১৬:১৬:৫৭
বোষ্টনে বেইন নির্বাচন : ঠান্ডা উপেক্ষা করে ভোট দিচ্ছেন প্রবাসীরা

প্রবাস ডেস্ক : যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটেস অঙ্গরাজ্যের বোষ্টনে আজ শনিবার অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বেইন)-এর নির্বাচন। গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত আগাম ভোট অনুষ্ঠিত হয়েছে। চার ঘন্টায় প্রায় ৩'শ ভোটার তাদের ভোট প্রদান করেছেন বিভিন্ন সূত্রে খবর পাওয়া গেছে। প্রায় দেড় হাজার ভোটারের মধ্যে বাকি ভোটাররা আজ ভোট দিচ্ছেন। তবে শুক্রবার কতটি আগাম ভোট জমা পড়েছে তা চেষ্টা করেও ইসি'র কাছ থেকে জানা যায়নি। দীর্ঘ ৬ বছর পর বোষ্টনের এ সংগঠনটির প্রতিদ্বন্দ্বিতাপূর্ন নির্বাচনকে ঘিরে বোষ্টন প্রবাসী বাংলাদেশিদের আনন্দের বন্যা বইছে। বিপুল উৎসাহের ভোটকেন্দ্রে গিয়ে আগাম ভোট দিয়েছেন ভোটাররা। খবর বাংলা প্রেস।

গত দু'দিন ধরে বোষ্টনে বইছে শৈত্য প্রবাহ। কনকনে ঠান্ডায় কাঁপছে সাধারন মানুষ। কিন্তু তাতে কি? বাংলাদেশের ইমেজেই চলবে ভোট গ্রহন। আজ শনিবার সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত মেডফোর্ডের মিষ্টিকভ্যালী এলাকার অ্যান্ড্রু মিডল স্কুলে অনুষ্ঠিত হবে এ নির্বাচন। এ সময় বোষ্টনের আবহাওয়া থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। দুপুরে তাপমাত্রা বেড়ে হবে ৩৯ ডিগ্রি এবং ভোটের শেষ সময় তাপমাত্রা থাকবে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। কনকনে ঠান্ডা উপেক্ষা করেও বোষ্টন প্রবাসী বাংলাদেশিরা তাদের যৌগ্য প্রার্থীদের বেছেন নেবে আজ।

৮ ও ৯ নভেম্বর শুক্রবার ও শনিবার দু’দিনব্যাপী বেইন-এর দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দীর্ঘ ৬ বছর পর এবারে তিনটি প্যানেলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। একটি প্যানেলের কোন প্রচারণা কিংবা কর্মকান্ড নেই। ফলে দু'টি প্যানেলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারনা করছেন বোষ্টন প্রবাসী বাংলাদেশিরা। নির্বাচনকে ঘিরে বোষ্টন প্রবাসী বাংলাদেশিদের মাঝে টানটান উত্তেজনা দেখা দিয়েছে।

গত ২১ অক্টোবর ২০১৯ সোমবার দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র গ্রহন করা হয়। মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ২৭ অক্টোবর রবিবার এবং প্রত্যাহার প্রার্থিতা যাচাই বাছাই ছিল পরদিন ২৮ অক্টোবর ২০১৯ সোমবার। টানা ১০দিন পর নির্বাচন কমিশন ১৫টি পদের জন্য ৩টি প্যানেলের ৩৩টি মনোনয়নপত্র জমা পড়ার খবর জানান ভোটার ও প্রার্থীদের কাছে। যা পরদিনই প্রকাশ করার কথা ছিল। এবারে বেইনের নির্বাচনে আসিফ-বিপু-রনি, খোকা–নবী-সামি ও মনিকা-ইয়ামিন-আবিদা ৩ টি প্যানেলে ১৫টি পদের জন্য ৩৩টি মনোনয়নপত্র জমা পড়েছে।

আসিফ-বিপু-রনি পরিষদের প্রার্থীরা হচ্ছেন-আসিফ বাবু সভাপতি, ইমরান বাকী বিপু সহ-সভাপতি এবং শাহিদুল ইসলাম রনি সাধারন সম্পাদক পদে।

এছাড়াও তানভীর মুরাদ-যুগ্ম সাধারন সম্পাদক, আবু সাঈদ-কোষাধ্যক্ষ, মুন্না বড়ুয়া-সাংস্কৃতিক সম্পাদক, একরামুল পিজন-ক্রীড়া সম্পাদক, ফারজানা নিপা-জনকল্যান সম্পাদক,সুলতান আহসান-শিক্ষা বিষয়ক সম্পাদক, সাজ্জাদ হোসেন-গণ সংযোগ সম্পাদক এবং গোলাম মুর্তোজা, জাহিদুল ইসলাম মানিক, জাবেদ আফসার, মহুয়া আকতার বিউটি ও এমতিয়াজ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

খোকা–নবী-সামি পরিষদের প্রার্থীরা হচ্ছেন-মাহাবুব-ই খোদা(খোকা) সভাপতি, আহামাদ নবী সহ-সভাপতি ও ওমর এফ সামি সাধারন সম্পাদক পদে।

এছাড়াও রাজিবুর রহমান-যুগ্ম সাধারন সম্পাদক, শহিদুল আলম-কোষাধ্যক্ষ, রেহানা পারভীন ইতি-সাংস্কৃতিক সম্পাদক, এসএম সাজ্জাদ হোসেন-ক্রীড়া সম্পাদক, খন্দকার আরিফুল হক-জনকল্যান সম্পাদক, সবুজ বড়ুয়া-শিক্ষা বিষয়ক সম্পাদক, নুর মোহাম্মদ-গণ সংযোগ সম্পাদক এবং হাসিবুর রহমান, নাটো বড়ুয়া, নুর মোহাম্মদ, নাহিদ আকতার ও ফরহাদ উদ্দিন নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মনিকা-ইয়ামিন-আবিদা পরিষদের প্রার্থীরা হচ্ছেন মনিকা রহমান সভাপতি, ইয়ামিন রহমান সহ-সভাপতি এবং আবিদা বানু জনকল্যান সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে, নিউ ইংল্যান্ডের ৬ অঙ্গরাজ্যজুড়ে বেইনের মোট ভোটারের সংখ্যা কত? তা এখনো প্রকাশ করেনি নির্বাচন কমিশন।

এবারে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন মুসা শরীফ এবং সহকারি নির্বাচন কমিশনার হিসেবে থাকবেন উজ্জ্বল বড়ুয়া ও খসরু আলম।

(পিআর/এসপি/নভেম্বর ১০, ২০১৯)