ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » মিডিয়া » বিস্তারিত

জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি দিতে হবে : বিএমএসএফ

২০১৯ নভেম্বর ১১ ১৪:৩১:২৩
জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি দিতে হবে : বিএমএসএফ

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি দিতে হবে। সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের জন্য সপ্তাহব্যাপী কর্মসূচী রয়েছে। একমাত্র গণমাধ্যম ও সাংবাদিকদের ৩রা মে বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস থাকলেও সরকারের উদ্যোগে তা পালিত হয়না। অথচ বিশ্বের প্রায় সবদেশে এই দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়। বিগত ৩বছর ধরে বিএমএসএফ’র উদ্যোগে সারাদেশে জাতীয় গণমাধ্যম সপ্তাহের স্বীকৃতিসহ ১৪ দফা বাস্তবায়নের দাবিতে কর্মসূচী পালিত হচ্ছে।

রবিবার বিকাল ৩টায় রংপুর নিউক্রস লেনের একটি কমিউনিটি সেন্টার হলরুমে জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতিসহ ১৪ দফা বাস্তবায়নের দাবিতে সাংবাদিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম সভাপতি শহীদুল ইসলাম পাইলট।

প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর। সভাপতিত্ব করেন স্থানীয় দৈনিক আখিরা পত্রিকার সম্পাদক মাসুদ-উর -রহমান মিলু। সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নেতা কাজী সালাহ উদ্দিন নোমার, ফয়সাল আজম অপুসহ জেলা সহ জেলা সাংবাদিক বৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথী শহীদুল ইসলাম পাইলট বলেন, সাংবাদিকদের নির্যাতন বন্ধে যুগোপযোগী আইন প্রণয়ন করতে হবে। বিএমএসএফ’র ১৪দফা দাবীর সাথে একাত্বতা পোষণ করেন এবং উপস্থিতিদের উদ্দেশ্যে গঠনমূলক আলোচনা ও পরামর্শ দেন।

প্রধান আলোচক আহমেদ আবু জাফর ১৪ দফা পূরণের দাবি জানিয়ে বলেন, “সাংবাদিকদের কলম আর ক্যামেরা মাথা নত করে না। এ স্বাধীন দেশে মুক্ত গণমাধ্যম কর্মীরা নির্যাতনের স্বীকার হবে এটা মেনে নেওয়া যায় না। পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা হামলা-মামলা করে কলম থামিয়ে দেয়া যাবে না। অবিলম্বে জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে দিন।

এসময় উপস্থিত বক্তারা আরো বলেন স্বাধীন দেশে মুক্ত গণমাধ্যম কর্মীরা নির্যাতনের স্বীকার হবে এটা মেনে নেওয়া যায় না। পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে মিথ্যা হামলা-মামলা করে কলম থামিয়ে দেয়া যাবে না। সাংবাদিকরা এদেশের বোঝা নয় সম্পদ। আমরা এদেশের গণমানুষের কথা বলি ও লিখি। কিন্তু পরিতাপের বিষয় হলো, আমাদের কথা কেউ বলেও না লেখেও না। আমরা চাই সরকার আমাদের যৌক্তিক দাবিগুলো মেনে নিয়ে আমাদের নিরাপত্তা নিশ্চিত করণ, সাংবাদিকদের রুটি-রুজি ও মর্যাদার ব্যবস্থা করুক।

এদিকে সম্মেলনের পূর্বে ২০১৬ সালে দূর্বৃত্তদের হাতে নিহত বিএমএসএফ’র রংপুর জেলা কমিটির সাবেক সদস্য সচিব মশিউর রহমান উৎসর বাবা মা’র সাথে দেখা করতে সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দ তার বাসায় যান। এ সময় সংগঠনের পক্ষ থেকে সাংবাদিক উৎসর মামলা ও পরিবারের খোঁজখবর নিয়ে মামলা পরিচালনার জন্য ৫ হাজার টাকা আর্থিক সহায়তা করে তার কবর জিয়ারত করা হয়।

সমাবেশ শেষে দৈনিক আখিরার সম্পাদক মাসুদ উর রহমান মিলুকে আহবায়ক এবং মোহনা টেলিভিশনের শফিকুর রহমান শফিককে সদস্য সচিব করে ২৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

সমাবেশে রংপুরসহ বিভিন্ন উপজেলার শতাধিক সাংবাদিক অংশ নিয়ে ১৪ দফা বাস্তবায়নের দাবি করেন।

সমাবেশে রংপুর প্রেসক্লাব, রংপুর সাংবাদিক ইউনিয়নসহ জেলার বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।

(ওএস/এসপি/নভেম্বর ১১, ২০১৯)