ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

ইন্টারন্যাশনাল সোর্সিং এক্সপোতে বাংলাদেশ

২০১৯ নভেম্বর ১৭ ১৭:২০:২৪
ইন্টারন্যাশনাল সোর্সিং এক্সপোতে বাংলাদেশ

নিউজ ডেস্ক : অস্ট্রেলিয়ার মেলবোর্নের কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত হলো ইন্টারন্যাশনাল সোর্সিং এক্সপো ২০১৯। গেল ১৩ নভেম্বর প্রদর্শনী শুরু হয়ে চলে ১৪ নভেম্বর পর্যন্ত। এটি মূলত বিভিন্ন দেশের অ্যাপারেল, এক্সেসরিজ ও টেক্সটাইল সামগ্রী রপ্তানিকারকদের অস্ট্রেলিয়ার ক্রেতা আকৃষ্ট করার মেলা।

প্রদর্শনীতে অংশ নিতে গত ১১ নভেম্বর বাংলাদেশ এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর উদ্যোগে এক প্রতিনিধিদল নিয়ে মেলবোর্ন পৌঁছান কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য, বাণিজ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্ট্যান্ডিং কমিটি ও প্রাইভেট মেম্বার্স বিলস অ্যান্ড রেসোল্যুশনস কমিটির সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ। সেলিম আলতাফের সফরসঙ্গী হিসেবে ছিলেন এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর ডিরেক্টর জেনারেল (অতিরিক্ত সচিব) অভিজিত চৌধুরী ও অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মো. রফিকুল ইসলাম।

মেলা ঘুরে ও বিভিন্ন প্রতিনিধিদের সাথে কথা বলে জানা যায় যে অস্ট্রেলিয়ার ক্রেতারা বাংলাদেশি সামগী কিনতে খুব আগ্রহী। তারা বিভিন্ন বাংলাদেশি রপ্তানিকারক ও পরিবেশকদের কাছে অনেক সামগ্রীর অর্ডার দেন ও চুক্তিবদ্ধ হন।

জানা যায় যে বাংলাদেশ সরকার বাংলাদেশের সামগ্রীর আন্তর্জাতিক ব্রান্ডিংয়ের জন্যে সারা পৃথিবীব্যাপী এই ধরনের মেলায় অংশগ্রহন করে ও বাংলাদেশের বিভিন্ন রপ্তানিকারকদের সরকারি খরচে বিদেশে দেশের পণ্য বিক্রির সুযোগ করে দেয়। বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রি যাতে উত্তরোত্তর সফলতা পায়, তার জন্যে বাংলাদেশ সরকার সদা তৎপর রয়েছে।

মেলায় বাংলাদেশ এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর পক্ষে সার্বিক দায়িত্বে ছিলেন বাংলাদেশ হাই কমিশনের কর্মকর্তা পীযুষ। এছাড়া মেলবোর্ন থেকে সর্বাত্মক সহযোগিতায় ছিলেন মেলবোর্ন আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ড. মাহবুবুল আলম, ও সাধারন সম্পাদক আলহাজ্জ মোল্লা মোঃ রাশিদুল হক। এছাড়া বাংলাদেশ সরকারের কর্মকর্তা জনাব এ কে আজাদ খান, রহিমা খাতুন ও মেলবোর্ন কনভেনশন এন্ড এক্সিভিশন সেন্টারের কর্মকর্তা জুলিয়া হল্ট অনেক সহযোগিতা করেন।

(ওএস/এসপি/নভেম্বর ১৭, ২০১৯)