ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » খেলা » বিস্তারিত

ইউরো বাছাইয়ে জার্মানি-বেলজিয়ামের হাফ ডজন

২০১৯ নভেম্বর ২০ ১৫:২৭:৪৮
ইউরো বাছাইয়ে জার্মানি-বেলজিয়ামের হাফ ডজন

স্পোর্টস ডেস্ক : ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্ব আগেই নিশ্চিত করে ফেলেছিল ইউরো দুই পাওয়ার হাউজ জার্মানি এবং বেলজিয়াম। মঙ্গলবার রাতে দু’দলই মাঠে নেমেছিল বাছাই পর্বে তাদের শেষ ম্যাচটি খেলার জন্য। যদিও দু’দলেরই প্রতিপক্ষ ভিন্ন ভিন্ন। তবে মিল এক জায়গায়, দু’দলই প্রতিপক্ষকে হারিয়েছে সমান ৬-১ গোলের ব্যবধানে।

জার্মানি তাদের ঘরের মাঠে ৬-১ গোলের ব্যবধানে হারিয়ে উত্তর আয়ারল্যান্ডকে। হ্যাটট্রিক করেন সার্জ নাবরি। বেলজিয়ামের ম্যাচটিও ছিল তাদের ঘরের মাঠে। তারা ৬-১ গোলে হারিয়েছে সাইপ্রাসকে।

ইউরো বাছাই পর্বে জার্মানি ছিল ‘সি’ গ্রুপে। ৮ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে তারা শীর্ষে থেকেই শেষ করলো ইউরো বাছাই। বেলজিয়াম ছিল গ্রুপ আইতে। সেখানে ১০ ম্যাচে তারা পয়েন্ট পেলো ৩০টি। অর্থ্যাৎ ১০ ম্যাচের সবগুলোতেই জয় নিয়ে ইউরোয় পা রাখছে বেলজিয়ানরা।

ঘরের মাঠে জার্মানির প্রতিপক্ষ উত্তর আয়ারল্যান্ড। আগেই যারা ইউরোর চূড়ান্ত পর্ব থেকে ছিটকে গেছে। যদিও প্লে অফ খেলার সুযোগ রয়েছে তাদের। খেলার সাত মিনিটেই গোল করে এগিয়ে যায় আইরিশরা। কমার্জব্যাঙ্ক এরেনার দর্শকদের স্তব্ধ করে দিয়েছিল তারা। তবে এই এক গোলেই যেন মৌচাকে ঢিল ছুঁড়ে মারে আয়ারল্যান্ড।

১৯ মিনিটেই গোল করে জার্মানদের সমতায় ফেরান সার্জ নাবরি। ৪৩ মিনিটে এগিয়ে যায় সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। লিওন গোরেৎজকা গোল করেন এ সময়। দ্বিতীয়ার্ধের শুরুতেই আবার গোল করে জার্মানি। এবার গোলদাতা সার্জ নাবরি। ৬০ মিনিটে নিজের হ্যাটট্রিক পূরণ করেন নাবরি। জার্মানি এগিয়ে যায় ৪-১ গোলে।

৭৩ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন গোরেৎজকা। ম্যাচের একেবারে অন্তিম সময়ে (৯০ +১ মিনিটে) উত্তর আয়ারল্যান্ডের পরাজয়ের কফিনে শেষ পেরেক ঠুকে দেন হুলিয়ান ব্র্যান্ডট।

নিজেদের মাঠ কিং বাউদৌন স্টেডিয়ামে সাইপ্রাসকে আমন্ত্রণ জানায় বেলজিয়াম। যারা চূাড়ান্ত পর্বে ওঠা থেকে আগেই বিদায় নিয়েছে। এই ম্যাচেও জার্মানির মত ঘটনা। শুরুতে গোল খেয়ে পিছিয়ে পড়ে বেলজিয়াম। ১৪ মিনিটে গোল করে সাইপ্রাসকে এগিয়ে দেন নিকোলাস লোয়ান্নোউ।

কিন্তু এই এক গোল যেন মৌচাকে ঢিল ছোঁড়ার মত অবস্থা হয়েছে। এরপর সাইপ্রাসের জালে ঝাঁকে ঝাঁকে আক্রমণ। যার ফলশ্রুতিতে ৬ গোল হজম করতে হলো তাদের।

১৬ মিনিটেই বেলজিয়ামকে সমতায় ফেরান ক্রিশ্চিয়ান বেনটেক। ৩৫ মিনিটে দ্বিতীয় গোল করেন কেভিন ডি ব্রুইন। ৪১ মিনিটে নিজের দ্বিতীয় এবং দলের হয়ে তৃতীয় গোল করেন ডি ব্রুইন।

৪৪ মিনিটে আবারও গোল। এবার বেলজিয়ামের হয়ে গোলদাতা হচ্ছেন ইয়ান্নিক ক্যারাসকো। দ্বিতীয়ার্ধের শুরুতে, ৫১ মিনিটের সময় আত্মঘাতি গোলে নিজেদের জালেই বল জড়িয়ে দেন সাইপ্রাসের কাইপ্রস ক্রিস্টোফোরোউ। ৬৭ মিনিটের নিজের দ্বিতীয় এবং দলের হয়ে ৬ষ্ঠ গোলটি করেন ক্রিশ্চিয়ান বেনটেক।

(ওএস/এসপি/নভেম্বর ২০, ২০১৯)