ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

কসবায় ট্রেন দুর্ঘটনায় তূর্ণার চালক, সহকারী ও গার্ড দায়ী

২০১৯ নভেম্বর ২০ ১৮:৫৬:২৬
কসবায় ট্রেন দুর্ঘটনায় তূর্ণার চালক, সহকারী ও গার্ড দায়ী

স্টাফ রিপোর্টার : রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেছেন, ব্রাহ্মণবাড়িয়ার কসবার মন্দবাগ রেলওয়ে স্টেশনে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার জন্য আন্তঃনগর ৭৪১ নম্বর তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের লোকোমাস্টার (চালক), সহকারী লোকোমাস্টার ও গার্ড দায়ী।

বুধবার (২০ নভেম্বর) রাজধানীর রেলভবনে মন্দবাগ ট্রেন দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ ও ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনায় মোট পাঁচটি কমিটি গঠন করা হয়েছিল। এর মধ্যে তিনটি কমিটির প্রতিবেদন পাওয়া গেছে। এসব প্রতিবেদন অনুযায়ী, আন্তঃনগর ৭৪১ নম্বর তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের লােকোমাস্টার, সহকারী লােকোমাস্টার ও গার্ড সিগন্যালগুলো যথাযথভাবে পর্যবেক্ষণ না করে ট্রেন পরিচালনার কারণে এ দুর্ঘটনা ঘটে।

তিনি আরও বলেন, সিগন্যাল অমান্য করায় সংঘটিত এ দুর্ঘটনার জন্য কমিটিগুলাে কর্তৃক তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের লােকোমাস্টার তাছের উদ্দিন, সহকারী লােকোমাস্টার অপু দে এবং গার্ড মাে. আব্দুর রহমানকে দায়ী করা হয়।

উল্লেখ্য, সোমবার (১১ নভেম্বর) দিবাগত রাত ৩টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেলওয়ে স্টেশনের লুপলাইনের মুখে সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেন এবং চট্টগ্রাম থেকে ঢাকাগামী তূর্ণা নিশীথা এক্সপ্রেসের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ১৬ জন নিহত এবং আহত হয় শতাধিক যাত্রী। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আর দুজনের মৃত্যু হয়েছে।

(ওএস/এসপি/নভেম্বর ২০, ২০১৯)