ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে সাফকো স্পিনিং

২০১৯ নভেম্বর ৩০ ১৫:২৬:৪১
বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষে সাফকো স্পিনিং

স্টাফ রিপোর্টার : গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি দখল করে নেয় সাফকো স্পিনিং মিলস লিমিটেড। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমে। এতে কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়।

এদিকে দাম কমে যাওয়ার পরও বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়ে লেনদেন হয় মাত্র ১ কোটি ১৮ লাখ ৬৪ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয় ২৩ লাখ ৭২ হাজার টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ২০ দশমিক ৫১ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ২ টাকা ৪০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৯ টাকা ৩০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১১ টাকা ৭০ পয়সা।

শেয়ারের দামের এই দরপতনের পেছনে কোম্পানির লভ্যাংশ ঘোষণার তথ্য বড় ধরণের ভূমিকা রেখেছে। গত সপ্তাহে কোম্পানিটির ২০১৮-১৯ হিসাব বছরের লভ্যাংশের ঘোষণা আসে। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এবার কোনো ধরনের লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানিটির লভ্যাংশের অতীত ইতিহাসও খুব একটা ভালো না। ২০০০ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০১০ সাল থেকে নিয়মিত লভ্যাংশ হিসেবে বোনাস শেয়ার দিয়েছে। এর মধ্যে ২০১০ সালে ১৬ শতাংশ এবং ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত ১০ শতাংশ করে বোনাস শেয়ার লভ্যাংশ দেয়। আর ২০১৬ ও ২০১৮ সালে সমাপ্ত হিসাব বছরে ৩ শতাংশ এবং ২০১৭ সালে ৪ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয় প্রতিষ্ঠানটি।

সাফকো স্পিনিংয়ের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল এমএল ডাইং। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমে ১৮ দশমিক ২৭ শতাংশ। এর পরেই রয়েছে লিগাসি ফুটওয়্যার। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমে ১৩ দশমিক ৫৯ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- সিলকো ফার্মাসিউটিক্যালের ১৩ দশমিক ৫১ শতাংশ, কনফিডেন্স সিমেন্টের ১৩ দশমিক ১২ শতাংশ, ন্যাশনাল টিউবসের ১৩ দশমিক শূন্য ৭ শতাংশ, ফরচুন সুজের ১২ দশমিক ৪২ শতাংশ, রেনউইক যজ্ঞেশ্বরের ১১ দশমিক ৪৯ শতাংশ, শেফার্ড ইন্ডাস্ট্রিজের ১১ দশমিক ৪১ শতাংশ এবং রূপালী লাইফ ইন্স্যুরেন্সের ১০ দশমিক ২৩ শতাংশ দাম কমেছে।

(ওএস/এসপি/নভেম্বর ৩০, ২০১৯)