ঢাকা, সোমবার, ৬ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

প্রচ্ছদ » আনন্দ বেলা » বিস্তারিত

ছড়াকার রিয়াজুল ইসলাম রিয়াজের জন্মদিন আজ

২০২০ জানুয়ারি ০১ ১৪:৫৪:২৪
ছড়াকার রিয়াজুল ইসলাম রিয়াজের জন্মদিন আজ

বদরুল হায়দার : আজ ১লা জানুয়ারী। দেশের অন্যতম আলোচিত ছড়াকার রিয়াজুল ইসলাম রিয়াজ ১৯৮৪ সালের এই দিনে ফরিদপুরে জন্মগ্রহণ করেন। অল্প বয়স থেকে রিয়াজ লেখালেখিতে যুক্ত হন। কিশোর বয়সে ছড়া কবিতা ও কলাম লিখে সাহিত্য পরিমন্ডলে যাত্রা শুরু করেন। মফস্বল থেকে ঢাকায় আসার পর জাতীয় দৈনিক, মাসিক ও সাময়িকীতে তাঁর ছড়া, প্রবন্ধ ও কবিতা প্রকাশিত হয়।

নতুন শতাব্দিতে রিয়াজ জাতীয় সংবাদ পত্রের সাথে সরাসরি সম্পৃক্ত হন। দৈনিক সমকালিন ছড়া লিখে পাঠকের দৃষ্টি আকর্ষণ করেন। বিশেষ করে তার রাজনৈতিক ও সামাজিক বিষয় নিয়ে লেখা ছড়া গুলো পাঠক মহলে খুব আলোড়ন সৃষ্টি করে। রিয়াজ লেখালিখির বাইরে একজন সার্বক্ষণিক রাজনৈতিক কর্মী। জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক রূপে কেন্দ্রীয় যুব লীগের রাজনীতিতে নিজেকে নিয়োজিত রেখেছেন। তাঁর প্রায় সহস্রাধিক ছড়া এ পর্যন্ত বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশিত হয়েছে।

রাজনৈতিক ও সামাজিক বিষয় নিয়ে বেশী লিখেছেন তিনি। রিয়াজের ছড়া কবিতায় সমসাময়িক ঘটনাবলি রয়েছে ব্যাপকভাবে। গভীর মনোযোগী রাজনৈতিক সচেতন লেখক হিসেবে ছড়া কবিতার পাশাপাশি বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কলাম লিখেছেন তিনি। এখন পর্যন্ত বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও সাময়িকীতে রিয়াজের দুই শতাধিক কলাম প্রকাশিত হয়েছে। জীবনবাদী মানুষের স্বপক্ষের লেখক হিসাবে তাঁর রচনায় সাহসী উপকরণ রয়েছে। মানুষের সুখ-দুঃখ আনন্দ-বেদনা উৎসাহ-উচ্ছাস রয়েছে গভীর মমতায়। রিয়াজ ফরিদপুরের শহরতলীর কানাইপুরের মাতুতালয়ে জন্মগ্রহণ করেন। নদ-নদী ভাঙা গড়ার মতো খেলা রয়েছে তাঁর জীবন যাপনে। তাঁর ছড়া কবিতার মূল বৈশিষ্ট্য মানুষের চেতনাকে জাগ্রত করা। তাঁর লেখায় বঙ্গবন্ধু ও বাংলাদেশ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এসেছে সাহসের সাথে।

দৈনিক বাংলা ৭১ ও অনলাইন পোর্টাল উত্তারিধকার ৭১’র নিউজের সহকারি সম্পাদক রিয়াজুল ইসলাম রিয়াজ একজন সত্যিকারের রাজনৈতিক সচেতন ছড়াকার। দ্রোহ ক্ষোভ প্রতিবাদী এ ছড়াকারের কাব্য চর্চা শুভ ও সার্থক হোক এটাই প্রত্যাশা। শুভ হোক ছড়াকার রিয়াজের জন্মদিন।

লেখক : সম্পাদক, প্রকাশক ও কবি।