ঢাকা, রবিবার, ১৯ জানুয়ারি ২০২০, ৬ মাঘ ১৪২৬

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

১৪ জানুয়ারি, ১৯৭১

'শীঘ্রই শেখ মুজিবের সরকার হতে যাচ্ছে'

২০২০ জানুয়ারি ১৪ ১২:৪১:৩৯
'শীঘ্রই শেখ মুজিবের সরকার হতে যাচ্ছে'

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক :প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বঙ্গবন্ধুর সাথে দুই দিনের বৈঠক শেষে করাচির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। ঢাকা ত্যাগের পূর্বে বঙ্গবন্ধুর সাথে তিনি কি আলোচনা করেছেন তা জানতে চাইলে প্রেসিডেন্ট বলেন, আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান দেশের ভবিষ্যৎ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। শেখ সাহেব ভার নিলে আমি থাকব না। তিনি আরো বলেন, শীঘ্রই শেখ মুজিবের সরকার হতে যাচ্ছে।

এনা পরিবেশিত খবরে প্রকাশ, প্রেসিডেন্ট ইয়াহিয়া খান করাচীর উদ্দেশ্যে ঢাকা ত্যাগের পূর্বে এক সাক্ষাৎকারে বলেন, “উত্তরাধিকার সূত্রে আমি খারাপ অর্থনৈতিক অবস্থা পেয়েছি এবং আমি তা শেখ মুজিবুর রহমানের হাতে দিতে যাচ্ছি।” তিনি বলেন, “১৯৬৮ সাল থেকে দেশে ব্যাপক হারে ‘ঘেরাও ও জ্বালাও’ চলে এবং তার পর আসে প্রাকৃতিক বিপর্যয় যা অর্থনৈতিক অবস্থাকে পর্যুদস্ত করার পক্ষে যথেষ্ট।” প্রেসিডেন্ট আরো বলেন, আমার কাছে কোনো যাদুদন্ড নেই এবং অগ্রগতি সাধনের কোনো সংক্ষিপ্ত পন্থা নেই।

রোকেয়া হল ছাত্রী সংসদের উদ্যোগে রোকেয়া হলের নির্মায়মাণ শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যত বিচার পতি আবু সাইদ চৌধুরী।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/অ/জানুয়ারি ১৪, ২০২০)