ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

কাশ্মীরে তুষারধসে ভারতীয় তিন সেনাসহ নিহত ৮

২০২০ জানুয়ারি ১৪ ১৪:১০:১৯
কাশ্মীরে তুষারধসে ভারতীয় তিন সেনাসহ নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের কুপওয়ারা ও গ্যান্ডারবাল জেলায় তুষারধসে দেশটির তিন সেনাসদস্য-সহ অন্তত ৮ জন নিহত হয়েছেন। তুষারের নিচে চাপা পড়ে এক সেনাসদস্য আহত হয়েছেন; নিখোঁজ রয়েছেন একজন। সোমবার কুপওয়ারা, গ্যান্ডারবালসহ উত্তর কাশ্মীরের বিভিন্ন প্রান্তে একাধিক তুষারধসের ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, কুপওয়ারা জেলার মাচিল সেক্টরে সেনাবাহিনীর একটি চৌকিতে তুষারধস হয়েছে। এতে তিন সেনাসদস্য নিহত ও একজন আহত হয়েছেন। সেনা চৌকিতে তুষারধসের এ ঘটনা ঘটে সোমবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে।

একই দিনে কাশ্মীরের গ্যান্ডারবাল জেলার সনমার্গে তুষারধসের কবলে পড়ে অন্তত পাঁচ বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, রাতভর উদ্ধার অভিযান পরিচালনা করে তুষারের নিচ থেকে পাঁচজনের মরদেহ ও চারজনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

এনডিটিভি বলছে, গত ৪৮ ঘণ্টায় উত্তর কাশ্মীরের বিভিন্ন এলাকায় ভারী তুষারপাতের কারণে একাধিক তুষারধসের ঘটনা ঘটেছে। তুষারধসের ঘটনায় চাপা পড়া বেশ কয়েকজন সেনাসদস্যকে উদ্ধার করা হয়েছে।

দেশটির কর্মকর্তারা বলেছেন, সোমবার কাশ্মীরের বারামুল্লা জেলায়ও তুষারধসের কারণে তুষারের স্তূপের নিচে দুই কিশোরী চাপা পড়েছিলেন। পরে তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।

(ওএস/এসপি/জানুয়ারি ১৪, ২০২০)