ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

ট্রাকের অতিরিক্ত লোডে ডুবে গেল ফেরির পন্টুন-গ্যাংওয়ে

২০২০ জানুয়ারি ১৮ ২১:৪৭:৫১
ট্রাকের অতিরিক্ত লোডে ডুবে গেল ফেরির পন্টুন-গ্যাংওয়ে

স্টাফ রিপোর্টার: বরিশালের বাবুগঞ্জ উপজেলার মীরগঞ্জ ফেরিঘাটে বৈদ্যুতিক খুঁটি বোঝাই ট্রাকের ওজনে পন্টুন ও গ্যাংওয়ে ডুবে গেছে। এর ফলে বরিশালের সঙ্গে মুলাদী ও হিজলা উপজেলার সড়ক পথে যাত্রীবাহী বাস থেকে শুরু করে পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। ১৮ জানুয়ারি সকালে বৈদ্যুতিক খুঁটি বোঝাই ট্রাকের ওজনে পন্টুন ও গ্যাংওয়ে ডুবে যায়।

তবে গ্যাংওয়েসহ আংশিক নিমজ্জিত ট্রাকটি উদ্ধার করে দ্রুত সময়ের মধ্যে ওই ফেরিঘাট সচল করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন সড়ক ও জনপথ অধিদপ্তরের ফেরি বিভাগ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মীরগঞ্জ ফেরিঘাটের সুপারভাইজার মো. রফিকুল ইসলাম জানান, বৈদ্যুতিক খুঁটি বোঝাই ট্রাকটি ফেরি থেকে উঠে গ্যাংওয়ে পার হওয়ার সময় ট্রাকের ইঞ্জিন বন্ধ হয়ে যায়। খাড়া ঢাল থাকায় ট্রাকটি মুহূর্তের মধ্যে পেছনের দিকে পন্টুনে গিয়ে ঠেকে। এতে অতিরিক্ত ওজনের চাপে পন্টুন কাত হয়ে পানি ঢুকে যায়। এসময় ট্রাকের পেছনের অংশসহ পন্টুন পুরোপুরি এবং গ্যাংওয়ে আংশিক ডুবে যায়। তাৎক্ষণিক ট্রাকে থাকা চালক ও হেলপার নিরাপদে বের হয়ে পালিয়ে যান। ফেরি থেকে ওঠার সময় ট্রাকটির ইঞ্জিনের স্টার্ট বন্ধ না হলে এ দুর্ঘটনা ঘটতো না বলে মনে করেন রফিকুল ইসলাম।

এ ব্যাপারে সড়ক ও জনপথ অধিদপ্তরের বরিশাল ফেরি বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আজম শেখ জানান, ট্রাকটি অতিরিক্ত মালবোঝাই হওয়ায় দুর্ঘটনা ঘটেছে। ট্রাকের ভেতর বৈদ্যুতিক খুঁটিগুলো আগে উত্তোলন করে ট্রাকটি উদ্ধারের পর ক্রেন দিয়ে ডুবে যাওয়া পন্টুন উদ্ধার করা হবে। এছাড়া দ্রুত সময়ের মধ্যে যান চলাচল শুরুর জন্য ওই ঘাটের পাশে একটি বিকল্প গ্যাংওয়ে নির্মাণসহ একটি পন্টুন প্রতিস্থাপনের কাজ চলছে। সড়ক ও জনপথ বিভাগ এবং ফেরি বিভাগ যৌথভাবে এ কার্যক্রম পরিচালনা করছে।

(ওএস/পিএস/জানুয়ারি ১৮, ২০২০)