ঢাকা, রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭

প্রচ্ছদ » বইবাজার » বিস্তারিত

বইমেলায় আসছে সাকিব জামালের অনূদিত ‘ফিজিক্স অব দ্য ফিউচার’ 

২০২০ জানুয়ারি ৩০ ১৭:১৬:২৮
বইমেলায় আসছে সাকিব জামালের অনূদিত ‘ফিজিক্স অব দ্য ফিউচার’ 

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ আসছে সাকিব জামালের অনূদিত ‘ফিজিক্স অব দ্য ফিউচার' । বইটি প্রকাশ করছে স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান অন্বেষা প্রকাশন।

আন্তর্জাতিকভাবে প্রশংসিত পদার্থবিজ্ঞানী মিশিও কাকু ‘ফিজিক্স অব দি ফিউচার” বইটিতে আগামী ১০০ বছর এবং তার পরবর্তী সময়ে ভবিষ্যতের সম্ভাব্য প্রযুক্তিগত বিকাশ সম্পর্কে অনুমান এবং ভবিষ্যতবাণী করছেন। তিনি বিজ্ঞানের বিভিন্ন গবেষণার ক্ষেত্র সম্পর্কে উল্লেখযোগ্য বিজ্ঞানীদের সাক্ষাত্কার নিয়েছেন।

কম্পিউটার প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমত্তা, চিকিত্সা বিজ্ঞান, ন্যানো টেকনোলজি, শক্তির উৎপাদন, মহাকাশ ভ্রমণ এবং সম্পদ ও অর্থনীতির ক্ষেত্রে আগত ভবিষ্যত সম্পর্কে তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন। এককথায়, আমাদের ভবিষ্যত পৃথিবী কেমন হবে- প্রমাণ, উদাহরণ ও যুক্তির ভিত্তিতে তার বৈজ্ঞানিক উপস্থাপনা হলো বইটি।

বইটি প্রকাশের পরপরই নিউইয়র্ক টাইমসের সেরা বিক্রেতার তালিকায় স্থান করে নেয়। ওয়াল স্ট্রিট জার্নাল এটিকে "ভবিষ্যতের ক্ষেত্রে অনেকাংশে আশাবাদী দৃষ্টিভঙ্গি" হিসাবে বিবেচনা করে। দ্য গার্ডিয়ান বলেছেন, "নিরলস প্রযুক্তিগত আশাবাদসহ , বিপ্লবী বিজ্ঞান এবং যাদুকরী প্রযুক্তির একটি সত্যই উত্তেজনাপূর্ণ প্যানোরোমা তৈরি করেছেন মিশিও কাকু"।

অমর একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যাবে অন্বেষা প্রকাশনের প্যাভিলিয়নে।

(এস/এসপি/জানুয়ারি ৩০, ২০২০)