ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

নোট-গাইড বন্ধ করতে চান শিক্ষামন্ত্রী

২০২০ ফেব্রুয়ারি ০৬ ১৬:৪৯:৩৩
নোট-গাইড বন্ধ করতে চান শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার : নোট-গাইড বই বন্ধ করতে দ্রুত পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা সব ধরনের নোট-গাইড বন্ধ করে দিতে চাই। অনেকে শিক্ষকদের মাধ্যমে নোট-গাইড বিক্রি করছেন। শিক্ষকরা শিক্ষার্থীদের গাইড বই কিনতে বাধ্য করছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য প্রণীত পাঠ্যপুস্তকে কোনো ধরনের নোট-গাইড পড়ার প্রয়োজন হয় না। অভিভাবকদের এ বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন। বিষয়টি আমাদের ভাবনায় আছে। দ্রুত নোট-গাইড বন্ধে পদক্ষেপ নেয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের দেশের বিপুল পরিমাণে জনশক্তিকে দক্ষ করে তুলতে কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। ২০২১ সাল থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে একটি করে কারিগরি কোর্স চালু করা হবে। বর্তমান সরকার ২০২১ ও ২০৪১ সালের কাঙ্ক্ষিত উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে জাতীয় জীবনের সর্বক্ষেত্রে জ্ঞানভিত্তিক প্রযুক্তির দক্ষতা বাড়াতে চায়। সে লক্ষ্যে আমরা দেশের কারিগরি শিক্ষাকে মূল স্রোতধারায় পরিণত করতে চাই।

তিনি বলেন, উন্নত দেশ গড়তে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই। আমাদের দক্ষ জনশক্তিকে কর্মদক্ষ করে বিদেশে যথাযথ কর্মসংস্থানের সুযোগ করে দেয়া হবে। দেশের সব উপজেলায় একটি করে কারিগরি স্কুল ও কলেজ নির্মাণ করা হচ্ছে। নতুন করে সাত হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে। এতদিন আমরা সংখ্যার দিকে এগিয়েছি, এখন মানসম্মত কারিগরি শিক্ষার দিকে নজর দেয়া হচ্ছে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০৬, ২০২০)