ঢাকা, সোমবার, ১ জুন ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

উল বুনলে দূর হয় মানসিক চাপ : গবেষণা

২০২০ ফেব্রুয়ারি ২০ ১৬:৩৫:৪৯
উল বুনলে দূর হয় মানসিক চাপ : গবেষণা

লাইফস্টাইল ডেস্ক : আগেকার সময়ে দোকান থেকে কিনে আনা শীত পোশাকের বদলে গায়ে উঠতো নানি-দাদি কিংবা মা-চাচিদের হাতে বোনা শীত পোশাক। রং-বেরঙের সেসব শীত পোশাক উষ্ণ মমতা হয়ে ঘিরে থাকতো যেন। কিন্তু এখন সেই চল নেই বললেই চলে। কী জানি কেন, নানি-দাদিদের হাতে এখন আর উল বুনতে দেখা যায় না। বরং বাইরে থেকে কেনা নানা শীত পোশাকেই কাটে আমাদের শীতকাল।

এদিকে হারিয়ে যাওয়া এই শখের কাজটি শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

গবেষণা বলছে নিয়মিতভাবে উল বুনলে স্বাস্থ্য ভালো থাকে। হতাশা, মানসিক উদ্বেগ কাটাতে সাহায্য করে এই শখ। এছাড়া ডিমনেশিয়া এবং শরীরের নানা ধরনের ব্যথা-বেদনা সারাতেও সাহায্য করে উল বোনার অভ্যাস।

‘নিট ফর পিস’ নামক একটি সংস্থার বক্তব্য অনুযায়ী, উল বুনলে যে শরীর ভালো থাকে, তার অনেক প্রমাণ রয়েছে। সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে যে উল বোনা শুরু করার পর অনেকেরই স্বাস্থ্য আগের চেয়ে ভালো হয়েছে।

ব্রিটিশ জার্নাল অফ অকুপেশনাল থেরাপিতে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, উল বোনার পর মন বেশ হালকা ও খুশি হয়ে যায় বলে জানিয়েছেন ৮১% মানুষ।

উল-কাঁটা যেভাবে হাতের মধ্য নড়াচড়া করে তাতে উলের নরম স্পর্শের কারণে মস্তিষ্ক থেকে সেরোটোনিন নামক এক প্রকার হরমোনের ক্ষরণ হয়। এই হরমোন মন ভালো রাখতে সাহায্য করে। এছাড়া উল বুনলে হার্টরেট নিয়ন্ত্রণ থাকে বলেও জানিয়েছেন গবেষকরা। তাই মানসিক স্বাস্থ্য ভালো রাখতে উল বোনার অভ্যাসটি ফিরিয়ে আনতেই পারেন!

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২০, ২০২০)