ঢাকা, সোমবার, ৬ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দেড়শ ছাড়িয়েছে

২০২০ মার্চ ০৫ ১৬:৩৪:৪৩
যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দেড়শ ছাড়িয়েছে

প্রবাস ডেস্ক : প্রাণঘাতী করোনায় যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১ জনে। এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ১৫০ জন ছাড়িয়েছে। বুধবার ম্যানহাটনের একজন অ্যাটর্নির মৃত্যুর খবর পাওয়া গেছে। তার স্ত্রী ও সন্তানেরাও করোনায় আক্রান্ত বলে জানা গেছে। খবর বাংলা প্রেস।

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১০ জন মারা গেছেন ওয়াশিংটন রাজ্যে। ক্যালিফোর্নিয়ায় বুধবার ১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে টেক্সাস এবং নেব্রাস্কাতে আক্রান্তের সংখ্যা বেড়েছে। করোনা ভাইরাস শনাক্তে পুরো যুক্তরাষ্ট্রে পরীক্ষা ব্যবস্থা আরো জোরদার করার কথা জানিয়েছে হোয়াইট হাউজ। এদিকে লস এঞ্জেলেসে ৭ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়ার পর স্বাস্থ্য জরুরী সর্তকতা জারি করা হয়েছে।

ক্যালিফোর্নিয়া-ফ্লোরিডায় জরুরি অবস্থা

বুধবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে ১১ জন নিহত হয়েছেন। দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটেছে। এরপরই সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন।

বুধবার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় নিহত ১১ জনের দশ জনই ওয়াশিংটন অঙ্গরাজ্যের। বাকি একজন ক্যালিফোর্নিয়ার। উত্তরপশ্চিমাঞ্চলীয় ক্যালিফোর্নিয়ার পাশাপাশি চলতি সপ্তাহে ফ্লোরিডাতেও জরুরি অবস্থা জারি করা হয়েছে। করোনাভাইরাস টেক্সাস ও নেব্রাস্কায়ও ছড়িয়ে পড়েছে।

ক্যালিফোর্নিয়ায় মারা যাওয়া সর্বশেষ ব্যক্তি গত মাসে প্রিন্সেস প্রমোদতরীতে ভ্রমণ করেছিলিন। ধারণা করা হচ্ছে সেখান থেকেই তিনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ওই প্রমোদতরীটি সান ফ্রান্সিসকো থেকে ছেড়ে মেক্সিকোতে ঘোরাঘুরি করেছে। প্রমোদতরীটিকে সান ফ্রান্সিসকোর বন্দরে ফিরে আসার নির্দেশ দেয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের ১৬টি অঙ্গরাজ্যে বুধবার পর্যন্ত ১৫৯ জনের দেহে প্রাণঘাতী এ ভাইরাসটির উপস্থিতি শনাক্ত করেছে কর্তৃপক্ষ। বুধবার থেকে কভিড-১৯ শনাক্তে দেশব্যাপী বিস্তৃত পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

ডিসেম্বরের শেষে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বুধবার পর্যন্ত বিশ্বে নিহত হয়েছেন ৩২৮৫ জন এবং আক্রান্তের সংখ্যা ৯৩ হাজারের বেশি। চীনে করোনার প্রভাব কমতে শুরু করলেও বিশ্বের অন্যান্য দেশে তা দ্রুত ছড়িয়ে পড়ছে। সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মধ্যে রয়েছে দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালি। এছাড়া যুক্তরাষ্ট্রেও আক্রান্ত ও নিহতের সংখ্যা বাড়ছে। এখন পর্যন্ত বিশ্বের ৭০টিরও বেশি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

(পিআর/এসপি/মার্চ ০৫, ২০২০)