ঢাকা, রবিবার, ১২ জুলাই ২০২০, ২৮ আষাঢ় ১৪২৭

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

নারী দিবস যেভাবে শুরু হয়েছিল 

২০২০ মার্চ ০৮ ১৫:৫৯:৪৯
নারী দিবস যেভাবে শুরু হয়েছিল 

ফিচার ডেস্ক : প্রতিবছর ‘আন্তর্জাতিক নারী দিবস’ পালিত হয়। লিঙ্গ সমতা সম্পর্কে সমাজকে সচেতন করতেই এ দিবসের সূচনা। সমাজের সব স্তরে নারীর সাফল্য ও জয়গান গাওয়ার দিন আজ। কিন্তু নারী দিবস কবে থেকে পালিত হয়ে আসছে। কেনই বা নারী দিবস এতো গুরুত্বপূর্ণ। আসুন জেনে নেই নারী দিবসের আদ্যোপান্ত-

যেভাবে শুরু

জাতিসংঘ ১৯৭৫ সালের ৮ মার্চ নারী দিবস উদযাপন শুরু করে। এর আগে ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথমবার নারী দিবস উদযাপিত হয়েছিল। আমেরিকার সোশ্যালিস্ট পার্টি পোশাক শ্রমিকদের সম্মান জানাতে ১৯০৮ সালে ধর্মঘট ডেকেছিল। তারা নারীর প্রতি সম্মান জানাতে দিনটি বেছে নিয়েছিল। অপরদিকে, রাশিয়ার নারী শ্রমিকরা ২৮ ফেব্রুয়ারি নারী দিবস উদযাপনের সময় প্রথম বিশ্বযুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন। এছাড়া ৮ মার্চ ইউরোপের নারীরা শান্তিরক্ষা কমিটির কর্মীদের সমর্থনে সমাবেশের আয়োজন করেছিলেন।

যেখানে পালিত হয়

বাংলাদেশ ও ভারতের পাশাপাশি অন্যান্য দেশেও দিবসটি পালিত হয়। ১৯০৯ সালে নিউ ইয়র্কের সোশ্যালিস্ট পার্টি রাজনৈতিকভাবে প্রথম পালন করে দিবসটি। পরে ১৯১৭ সালে সোভিয়েত ইউনিয়ন ৮ মার্চ জাতীয় ছুটি ঘোষণা করে। নারীর ক্রমবর্ধমান সচেতনতা এবং বিভিন্ন ক্ষেত্রে নারীর অধিকার অর্জনের লক্ষ্যে নারী দিবস অন্য সব দিবসের সঙ্গে পুরো বিশ্বে পালিত হয়ে আসছে।

যেভাবে পালিত হয়

আন্তর্জাতিক নারী দিবসের দিন, সব মেয়েকে বাড়িতে বা অফিসে বিশেষ উপহার দেওয়া হয়। হাতে তুলে দেওয়া হয় গোলাপ, উপহার এবং চকলেট। অনেক কর্মস্থল পার্টিও দেয়। কিছু কিছু অফিসে এ দিনে অর্ধবেলা ছুটিও থাকে নারী কর্মীদের জন্য।

(ওএস/এসপি/মার্চ ০৮, ২০২০)