ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত

করোনায় স্থগিত কান চলচ্চিত্র উৎসব

২০২০ মার্চ ২০ ১৫:০০:৩৮
করোনায় স্থগিত কান চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক : করোনায় বিপর্যস্ত গোটা বিশ্ব। প্রাণঘাতী এই ভাইরাসের উৎসস্থল চীনে অবস্থার কিছুটা উন্নতি হলেও বিপদের কেন্দ্রস্থল এখন ইউরোপ। ইতালিতে মৃত্যুর সংখ্যা ইতোমধ্যে চীনের মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে।

করোনার বিস্তার ঠেকাতে এখন সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে লোকসমাগম এড়াতে। এজন্য বিভিন্ন দেশ সীমান্ত বন্ধ করে দিচ্ছে, ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। বিভিন্ন অনুষ্ঠান বাতিল করা হচ্ছে। মসজিদগুলোতে জামাতে নামাজ পর্যন্তও ঘোষণা দিয়ে বন্ধ করা হয়েছে অনেক দেশে।

এ প্রভাব পড়েছে বিনোদন দুনিয়াতেও। শ্যুটিং থেকে ছবি মুক্তি, সবই বন্ধ হয়ে গেছে বলিউড ও টলিউডে। একে একে বন্ধ হয়ে যাচ্ছে বিশ্বের বড় বড় চলচ্চিত্র উৎসবও। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসব।

আশঙ্কা আগেই ছিল। আগামী ১০ এপ্রিল এ বিষয়ে সিদ্ধান্ত জানানোর কথা ছিল কর্তৃপক্ষের। কিন্তু এর ২০ দিন আগেই আপাতত উৎসব স্থগিত রাখার কথা ঘোষণা দিয়েছেন আয়োজকরা। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, ২০২০ সালের ৭৩তম কান চলচ্চিত্র উৎসব পূর্ব নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হচ্ছে না। জুনের শেষ ও জুলাইয়ের প্রথম সপ্তাহ পর্যন্ত উৎসবটি স্থগিত থাকবে।

বিশ্বের অবস্থা এবং ফ্রান্সের অবস্থার উন্নতির ওপর ভিত্তি করে উত্সবের দিন ঠিক করা হবে বলেও জানানো হয়েছে। ২০২০ সালের কান চলচ্চিত্র উৎসব দক্ষিণ ফ্রান্সে ১২ মে থেকে ২৩ মে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

১০০৪৮ জনের প্রাণ কেড়ে নিল করোনা

এখন পর্যন্ত ১৭৯টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। সারাবিশ্বে ২ লাখ ৪৫ হাজার ৬১৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০ হাজার ৪৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮৮ হাজার ৪৩৭ জন। করোনা আতঙ্কে অনেক দেশই অবরুদ্ধ (লক ডাউন) হয়ে পড়েছে। দোকান-পাট, ব্যবসায় বাণিজ্য, স্কুল, কলেজ সব বন্ধ ঘোষণা করা হয়েছে। এখন পর্যন্ত চীনে ৮০ হাজার ৯৬৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে মারা গেছে ৩ হাজার ২৪৮ জন।

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনায় এখন সবার ওপরে আছে ইতালি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ৪২৭ জনের প্রাণহানির সঙ্গে সঙ্গে তারা ছাড়িয়ে গেছে করোনার উৎস চীনকেও। এ নিয়ে ইউরোপের দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪০৫ জনে।

জি-৭ সম্মেলন হবে ভিডিও কনফারেন্সে

বিশ্বব্যাপী মহামারি আকারে প্রাণঘাতী করোনাভাইরাসের ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে আগামী জুনে অনুষ্ঠিতব্য জি-৭ নেতাদের সশরীরে উপস্থিত হয়ে সম্মেলন বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরিবর্তে ভিডিও কনফারেন্সে যুক্ত হওয়ার সিদ্ধান্ত হয়েছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ডেইলি মেইল।

আসছে জুনে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ভাইরাসের বিস্তার ঠেকাতে মানুষের চলাফেরা কমাতে বিশ্বের বিভিন্ন দেশ তাদের সীমান্ত বন্ধ করে দিচ্ছে ও ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করছে।

(ওএস/এসপি/মার্চ ২০, ২০২০)