ঢাকা, সোমবার, ৬ এপ্রিল ২০২০, ২২ চৈত্র ১৪২৬

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

করোনা চিকিৎসায় সম্ভাব্য দুটি ওষুধের নাম জানালেন ট্রাম্প

২০২০ মার্চ ২০ ১৬:১৫:২৫
করোনা চিকিৎসায় সম্ভাব্য দুটি ওষুধের নাম জানালেন ট্রাম্প

প্রবাস ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের চিকিৎসায় সম্ভাব্য দুটি ওষুধের নাম উল্লেখ করেছেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প ক্লোরোকুইন ও রিমাদেসিভির নামের দুটি পুরনো ওষুধের কথা জানান। তবে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ সংস্থা (এফডিএ) বলছে, বড় ধরনের পরীক্ষার আগে এ নিয়ে কিছু বলা যাচ্ছে না। খবর বাংলা প্রেস।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৪ হাজর ৩২৯ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২১৭ জনের। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার ট্রাম্প ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত পুরনো একটি ওষুধ ক্লোরোকুইন-এর নাম উল্লেখ করেন।

তিনি বলেন, এটি করোনাভাইরাসের বিরুদ্ধে প্রাথমিক পর্যায়ে ভালো ফলাফল দিয়েছে। আমরা প্রেসক্রিপশন দিয়ে তাৎক্ষণিকভাবে ওষুধটি সরবরাহ করতে পারবো।

ইবোলা ও মারবার্গ ভাইরাল সংক্রমণের জন্য চিকিৎসায় ব্যবহৃত রিমাদেসিভিরও করোনাভাইরাসের চিকিৎসার জন্য পর্যালোচনা করা হচ্ছে বলে জানান ট্রাম্প। তবে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ সংস্থা (এফডিএ) এখনই কোনও উপসংহার টানতে নারাজ।

এফডিএ কমিশনার ডা. স্টিফেন হ্যান বলেন, এ দুটি ওষুধকে করোনাভাইরাসের চিকিৎসার জন্য অনুমোদন দেওয়ার আগে বড় ধরনের পরীক্ষা করে দেখতে হবে। হ্যান বলেন, কেউ যদি করোনাভাইরাসে আক্রান্তের সংস্পর্শে এসে থাকেন কিন্তু এরপরও সুস্থ আছেন তাহলে বুঝতে হবে তার রক্তে ভাইরাস নেই। সম্ভাব্য চিকিৎসার জন্য আমরা ওই সুস্থ ব্যক্তির রক্ত সংগ্রহ করতে পারবো।

যুক্তরাষ্ট্রে বর্তমানে ৯ হাজার ৪৩৯ জন করোনা ভাইরাস সংক্রমণে (কোভিড-১৯) আক্রান্ত। এর মধ্যে ভাইরাস সংক্রমণে ১৫৫ জনের মৃত্যু হয়েছে।

(বিপি/এসপি/মার্চ ২০, ২০২০)