ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

এক মাসের জরুরি অবস্থা জারি করছে থাইল্যান্ড

২০২০ মার্চ ২৪ ১৬:৩৩:১৬
এক মাসের জরুরি অবস্থা জারি করছে থাইল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক : দেশজুড়ে এক মাসের জরুরি অবস্থা জারি করতে যাচ্ছে থাইল্যান্ড। আগামী ২৬ মার্চ থেকে জরুরি অবস্থা কার্যকর হবে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দেশব্যাপী জরুরি অবস্থা জারির বিষয়টি নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা।

প্রায়ুথ বলেন, জরুরি অবস্থা জারির মাধ্যমে বিভিন্ন স্থানে লোকজনের চলাচল কমিয়ে আনা সম্ভব হবে। করোনাভাইরাসের প্রকোপ কমিয়ে আনতে আর কি কি পদক্ষেপ নেওয়া হবে তা পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে বলে উল্লেখ করেছেন তিনি।

তিনি বলেছেন, পরবর্তীতে এ বিষয়ে বিস্তারিত ঘোষণা দেওয়া হবে। থাইল্যান্ডে নতুন করে ১০৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৮২৭। অপরদিকে নতুন করে আরও তিনজনের মৃত্যু হওয়ায় এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ জনের। এছাড়া এখন পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫২ জন।

শুধুমাত্র থাইল্যান্ড নয়, বিশ্বের অনেক দেশই জরুরি অবস্থা বা কারফিউ জারি করেছে। বহু শহর অবরুদ্ধ হয়ে পড়েছে। ব্যবসা-বাণিজ্য, দোকান-পাট, বিমান চলাচল বন্ধ রয়েছে। স্কুল, কলেজ, ক্যাফে খুলছে না। সারাবিশ্বের মানুষ এক প্রকার গৃহবন্দি হয়ে পড়েছে।

এখন পর্যন্ত ১৯৫টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে এবং সবচেয়ে বেশি মানুষ মারা গেছে ইতালিতে।

(ওএস/এসপি/মার্চ ২৪, ২০২০)