ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » দেশের খবর » বিস্তারিত

সিংড়া বন্ধ হলো চলনবিলের এৗতিহ্যবাহী তিশি খালীর মেলা

২০২০ মার্চ ৩১ ১৭:৫৫:১০
সিংড়া বন্ধ হলো চলনবিলের এৗতিহ্যবাহী তিশি খালীর মেলা

সিংড়া (নাটোর) প্রতিনিধি : চলমান করোনা ভাইরাস সংক্রমণ রোধে সব ধরণের লোক সমাগমের পাশাপাশি বন্ধ হলো নাটোরের সিংড়া উপজেলার চলনবিল অধ্যুষিত প্রায় ১ শত ৫০ বছরের এৗতিহ্যবাহী তিশি খালীর মেলা। চলনবিল অধ্যুষিত বৃহত্তম কয়েকটি মেলার মধ্যে তিশি খালীর মেলা অন্যতম। প্রতিবছর চৈত্র চন্দ্রিমার ৬ তারিখে সিংড়া উপজেলা হতে ৮ কিঃমিঃ পুর্বে তিশি খালীর পীর ঘাসী দেওয়ান মাজারকে কেন্দ্র করে মাজার চত্বরে ২ দিন ব্যপী এ মেলা অনষ্ঠিত হয় ।

সেই মোতাবকে এবছরের মেলা অনুষ্ঠিত হওয়ার কথা আজ মঙ্গলবার দিবাগত রাত থেকে আগামীকাল বুধবার দিনব্যাপী। প্রতিবছর এই মেলায় দুর দুরান্ত থেকে আসা কয়েক লক্ষাধিক দর্শর্নাথীর আগমন ঘটে। এই মেলা মুলত উপজেলার হিজলী,সাতপুকুরিয়া, ডাহিয়া সহ ১০ থেকে ১৫ টি গ্রামের সাধারণ মানুষের প্রাণের উৎসব।

মেলাকে কেন্দ্র করে প্রতিটি বাড়িতেই আগমন ঘটে দুর দুরান্তের কুটুম। জামাই-ঝিকে করা হয় বিশেষ আদর যত্ন। বাড়ি বাড়ি চলে আনন্দ ঘন উৎসবের আমেজ।এ ছরের মেলা বন্ধ হয়ে যাওয়ায় থেমে গেল মেলাবাসীর সেই এৗতিহ্যবাহী বার্ষিক উৎসব।

এ বিষয়ে তিশি খালীর মাজার কমিটির সভাপতি ফকির রিয়াজুল ইসলাম রিয়াজ ও সাধারণ সম্পাদক কামাল পাশা জানান, বর্তমান পরিস্থিতিতে সরকারে পক্ষ থেকে মেলা বন্ধের নির্দেশ এসেছে। আমরা সবাইকে অনুরোধ করে জানিয়েছি যেন মেলার দিন কেউ মাজার প্রাঙ্গনে না আসে।

উল্লেখ্য, চলমান মহামারী করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে সরকারী নির্দেশনায় সকল প্রকার লোকসমাগম কর্মসুচি সহ মেলা বন্ধের ঘোষনা দেয় নাটোর জেলা প্রশাসন।

(এম/এসপি/মার্চ ৩১, ২০২০)