ঢাকা, রবিবার, ৭ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

করোনা এড়াতে সরকারের করণীয়

২০২০ এপ্রিল ০৯ ১৮:৫৪:৪৮
করোনা এড়াতে সরকারের করণীয়

আলাউদ্দিন হোসেন : মহাবিশ্বের ভূখণ্ডে বর্তমাম সময়ে যে মহামারী চলছে, তা মোকাবেলা করতে হলে বা ভয়ংকর এ করোনা থেকে রেহাই পেতে হলে দেশের সরকারের বিভিন পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সারাবিশ্বে ছড়িয়ে পড়া এই ভয়ংকর করোনা ভাইরাস এড়াতে বাংলাদেশ সরকার যদি নিম্নলিখিত পদক্ষেপগুলো গ্রহণ করেন,তাহলে এই মহামারী থেকে মুক্তির আসা অনেকাংশে বৃদ্ধি পাবে এবং এই ভয়ংকর ভাইরাসের সংক্রমণ রক্ষা পাওয়া যাবে।

হোম কোয়ারেন্টাইম : হোম কোয়ারেন্টাইম তথা জনগণকে হোম কোয়ারেন্টাইমে থাকতে বাধ্য করতে হবে,যার জন্য যা যা দরকার তাই করতে হবে। হোম কোয়ারেন্টাইম চলাকালীন সময়ে জনগণকে প্রয়োজনীয় খাদ্য-সামগ্রী দিতে হবে,যাতে করে জনগণকে বাড়ির বাইরে যেতে না হয়। জোড়ালো আইন প্রয়োগ করে জনগণের ভরনপোষণ এর ব্যবস্থা করে হোম কোয়ারেন্টাইম জারি করলে অনেকাংশে করোনা এড়ানো সম্ভব।

লকডাউন : যে যে এলাকায় করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যাবে,সেইসব এলাকাকে জোড়ালোভাবে লকডাউন ঘোষণা করে ১৪৪ ধারা জারি করতে হবে,যাতে করে জনগণ একে অন্যের সাথে মেলামেশার সুযোগ না পায়।

যে সমস্ত এলাকাকে লকডাউন ঘোষণা করা হবে সে সমস্ত এলাকার মানুষ যাতে না খেয়ে মারা না যায় সেদিকে খেয়াল রেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।জোড়ালোভাবে লকডাউন ঘোষণা করে এ মহামারী এড়ানো অনেকাংশেই সম্ভব।

টিম গঠন : কেন্দ্র থেকে শুরু করে ওয়ার্ড পর্যায়ে ১০ সদস্য বা তার অধিক সদস্য নিয়ে এক একটা টিম গঠন করে তাদের কয়েকদিনের ট্রেনিং দিয়ে মাঠে নামাতে হবে, যাতে করে টিমের সদস্যরা বাড়ি বাড়ি গিয়ে করোনা ট্রেস্টিং ও মোকাবেলার জন্য সচেতনতা বৃদ্ধির প্রচার অভিযান চালাতে পারে। বাংলায় একটা প্রবাদ আছে প্রচারেই প্রসার। ভয়ংকর এই করোনা ভাইরাস এড়াতে এই পদ্ধতি অবলম্বন করা হলে মানুষকে সচেতন করা সহজ হবে এবং এ থেকে পরিত্রাণ পাওয়াও সহজ হবে।

খাদ্য-সামগ্রী বিতরণ : এই ভয়ংকর মহামারী এড়াতে সরকারের প্রধান কার্য হতে হবে জনগণের সেবার মাধ্যমে প্রচারণা চালানো, জনগণ যদি সঠিকভাবে খাদ্য-সামগ্রী পায় তাহলে জনগণ নিজেরাই নিজেদেরকে হোম কোয়ারেন্টাইমে রাখতে সচেষ্ট হবে। পেটের দায়ে যারা বাড়ির বাইরে যা, তারা আর বাড়ির বাইরে যাবে না। হোম কোয়ারেন্টাইম বলেন আর লকডাউন বলেন, জনগণ সবকিছুই মেনে নিতে বাধ্য থাকবে।

প্রশাসন : কোন দেশের যে কোনো দূর্যোগ বা মহামারী ঠেকাতে সেদেশের প্রশাসন ব্যাপক ভূমিকা পালন করে থাকে।
সাধারণ জনগণকে রাস্তার মাঝে মারধর না করে তাদের সহানুভূতির সাথে বুঝিয়ে বলতে হবে এবং এ ভাইরাস সম্পর্কে বিস্তারিত জানিয়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে।


লেখক : শিক্ষার্থী (এমবিএ) সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজ, পাবনা।