ঢাকা, রবিবার, ৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » ফিচার » বিস্তারিত

করোনায় জনজীবন অচলের পথে

২০২০ এপ্রিল ২০ ১৭:৫৫:৩৬
করোনায় জনজীবন অচলের পথে

আলাউদ্দিন হোসেন


চীন থেকে উৎপত্তি হয়ে ভয়ংকর করোনা ভাইরাস এখন সারাবিশ্বে সফর করে বেড়াচ্ছে। কেরে নিচ্ছে লক্ষ লক্ষ মানুষের প্রাণ, ছড়িয়ে দিচ্ছে মানুষে মানুষে।পৃথিবীজুড়ে চলছে করোনা তান্ডব। পৃথিবীর উন্নত দেশগুলো পরাস্ত হয়ে পড়েছে এই প্রাণ বিনাশকারী ভয়ংকর করোনা ভাইরাসের কাছে।

মহাবিশ্বের ভূখণ্ডে করোনার তান্ডবে মানুষ বড়ই অসহায় হয়ে পড়েছে, চোখের ঘুম, মনের শান্তি চলার পথ সবই যেন কেরে নিয়েছে এই ভয়ংকরী করোনা ভাইরাস।

এই মহামারী এড়াতে পৃথিবীজুড়ে চলছে নানাবিধ প্রচার-প্রচারণা ও বিভিন্ন কৌশল। বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলো বিভিন্ন কৌশল অবলম্বন করে,যেমন হোম কোয়ারেন্টাইম ও লকডাউন ঘোষণা করে জনগণের বাড়িতে থাকা নিশ্চিত করার জন্য খাদ্য-সামগ্রী বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন।

অনেক দেশের সকল প্রকার কাজকর্ম একেবারে বন্ধ ঘোষণা করা হয়েছে, সরকারের তত্ত্বাবধানে নিয়মিত ত্রাণ-সামগ্রী পাচ্ছেন সে দেশের নাগরিকগণ।

বিশ্বজুড়ে মৃত্যুর মিছিল চলছে, বিশেষ করে ইতালি ও আমেরিকার বিভিন্ন শহরে গণকবর দেওয়া হচ্ছে। কাঁন্নার শব্দে পৃথিবীজুড়ে আজ শুধুই করুন সুর। মানুষ দেখে ভয় পাচ্ছে মানুষ, কেউ কারো সাথে সঙ্গ দিতে চাচ্ছে না, মানুষে মানুষে দূরত্ব তৈরী হচ্ছে, কমে যাচ্ছে মানুষের প্রতি মানুষের ভালোবাসা।

পৃথিবীর উন্নত দেশগুলো যখন পরাস্ত হয়ে পড়েছে, সেখানে উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলো কি অবস্থায় আছে তা অনেকেরই জানা।

পৃথিবীর মানচিত্রে লাল-সবুজের বাংলাদেশের অবস্থাও খুব একটা ভালো না। এই মহামারীতে বাংলাদেশের মানুষ খুবই খারাপ অবস্থার মধ্যে জীবন-যাপন করছেন। নেই মানুষের সাথে মানুষের যোগাযোগ ব্যবস্থা,রাস্তাঘাট,শহর বন্দর, নগরী সবই যেন নিশ্চুপ হয়ে একাকার হয়ে আছে,কোথাও কারো সাড়াশব্দ নেই।

সরকার দেশের জনগণের প্রতি করোনা এড়াতে সরকারি তত্বাবধানে দেশের বিভিন্ন শহর-উপশহর লকডাউন ঘোষণা করে গরীব-দুঃখী ও খেটে খাওয়া মানুষগুলোর মধ্যে ত্রাণের খাদ্য-সামগ্রী পৌঁছে দিতে জনপ্রতিনিধিদের দায়িত্ব দিয়েছেন।

অনেক জনপ্রতিনিধি গরীব- দুঃখী খেটে খাওয়া দিনমজুরদের মাঝে ত্রাণ-সামগ্রী পৌঁছে দিচ্ছেন,আবার অনেকে গরীবের ত্রাণের চাল, ডাল, তেল ইত্যাদি আত্মসাৎ করছেন। অনেক গরীব-দুঃখী অনাহারে দিন কাটাচ্ছেন আর আল্লাহকে ডাকছেন। কবে কখন এই ভয়ংকর করোনা ভাইরাস দূর হবে, কবে তারা তাদের কর্ম ফিরে পাবেন। কবে দূর হবে এই করুন মৃত্যুর মিছিল, কবে দূর হবে মানুষ দেখে মানুষের ভয়।

বাড়ির পাশে দোকানগুলো বন্ধ, বাজার বন্ধ, রাস্তাঘাট বন্ধ, অনেকের আবার তিনবেলা খাওয়াদাওয়া বন্ধ, এক বেলা খেয়ে দুবেলা না খেয়ে জীবন-যাপন করছেন লক্ষ লক্ষ পরিবার। কখন কে কোথায় থেকে ত্রাণ নিয়ে আসবে,সেই আশায় বসে আছে লক্ষ লক্ষ পরিবার। বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলোর জনগণের খাদ্য-সামগ্রীর ঘাটতি না থাকলেও বাংলাদেশের জনগণের মধ্যে এই দূরদিনে খাদ্য-সামগ্রী পৌঁছে দেওয়ার মানুষ খুবই কম সংখ্যক।

গরীব-দুঃখী, খেটে খাওয়া মানুষগুলোর কাজকর্ম বন্ধ হয়ে যাওয়ার দরুন তারা পরিবার পরিজন নিয়ে সুখে নেই,খাদ্যের অভাবে আহাজারি করছে হাজার হাজার অনেক গরীব পরিবারের সদস্যরা। অনেক মধ্যবিত্ত পরিবারের সদস্যরাও অনাহারে দিন অতিবাহিত করছেন।

এভাবে আর কতদিন চলবে,কেউ যেন জানে না। মানুষ আর কতদিন কর্ম থেকে দূরে থাকবে, এভাবে আর কিছুদিন চলতে থাকলে বাংলাদেশর মানুষের জীবনযাত্রা অচল হয়ে যাবে। হাহাকার চলে আসবে মানুষের মাঝে।

লেখক : শিক্ষার্থী (এমবিএ) সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজ, পাবনা।