ঢাকা, রবিবার, ৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

কোয়ারেন্টাইনে মা-বাবার জন্য শিশু বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ

২০২০ এপ্রিল ২২ ১৬:১৪:৩৮
কোয়ারেন্টাইনে মা-বাবার জন্য শিশু বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ

হাকিকুল ইসলাম খোকন : বর্তমান কোয়ারেন্টাই সময়ে বাচ্চাদের বাসায় কীভাবে যত্ন নিবেন। কীভাবে বাসায় বাচ্চাদের ব্যস্ত রাখবেন। এই সুযোগে ঘরে বাচ্চাদের কি কি শেখাতে পারেন? স্কুল খোললে স্কুলে কি কি করতে হবে বাচ্চাদের? তা শুনুন লস এঞ্জেলেসের একজন শিশু বিশেষজ্ঞের কাছ থেকে।

কর্তৃপক্ষের নির্বাহী আদেশে সবাই বাসায়। প্রায় একমাস হলো লকডাউন। কমবেশি প্রতিটা ফ্যামিলিতে বাচ্চা আছে। বাসায় থাকতে থাকতে বাচ্চারা অনেক অস্থির হয়ে গেছে।

বাইরে সবকিছু বন্ধ। স্কুল বন্ধ, প্রার্থনালয় বন্ধ, শপিং মল বন্ধ, বিনোদন পার্ক বন্ধ, বিভিন্ন এডভেঞ্চার জোন বন্ধ, রেস্টুরেন্টের ভিতর বসে খাওয়া বন্ধ। বলতে গেলে বাইরে বেরুনোর সবকিছুই বন্ধ।

তাই এই সময় বাচ্চাদের কিভাবে বাসায় ব্যস্ত রাখা যায়। তাদের শারিরীক এবং মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে কী কী করা যায়। এইসময় বাসায় বাচ্চাদের কী কী শিখানো যায়। এসব জানার জন্য এলএ-র বাংলাটাইমস এর একজন সাংবাদিকের উদ্যোগে শিশু বিশেষজ্ঞ ডাঃ দিবা ফারাহ-র ক্লিনিকে যান।‌ সেখানে তিনি বিভিন্ন প্রশ্ন করেন ।এতে

প্রশ্নের উত্তর দিয়েছেন জা:দিবা ফারাহ। এই ঘরবন্দী সময়ে বাচ্চাদের জন্য অভিভাবকদের করণীয় সম্পর্কে
তিনি বলেছেন, কোয়ারেন্টাইনে শিশুদের কিভাবে যতন করবেন? এই সুযোগে ঘরে বাচ্চাদের কি কি শেখাতে পারেন? স্কুল খোললে স্কুলে কি কি করতে হবে?

বাসায় বাচ্চাদের বযাসত রাখার জন্য যেসব পদক্ষেপ নিতে পারেন। তাদেরকে বেশি সময় দিতে পারেন। তাদের নিয়ে খেলতে পারেন, পেইন্ট শিখাতে পারেন, গার্ডেনিং করতে পারেন। তাদেরকে দৈনন্দিন কাজের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন বিষয়ও তাদের শেখাতো পারেন। হাত ধোয়া, কাঁশি দেওয়া ইত্যাদির নিয়ম শেখাতে পারেন।

এই সময়ে শিশুদের স্বাস্থ্য বিষয়ে নানা পরামর্শ দেন। গর্ভাবস্থায় বাচ্চার করোনা ঝুঁকি আছে কি না? বর্তমানে বাচ্চাদের ভ্যাকসিন (টিকা) দেওয়া যাবে কি না? বাচ্চাদের বুকের দুধ খাওয়ানো যাবে কিনা? বাচ্চারা বাসায় অসুস্থ হলে কি কি ওষুধ দেওয়া যেতে পারে- এসব বিষয়ে কথা বলেছেন।

সম্প্রতি লস এঞ্জেলেস-সহ বিভিন্ন স্থানে শিশু নির্যাতন বেড়েছে। লস এঞ্জেলেস পুলিশ বিভাগের তথ্য অনুযায়ী গত মাসে শিশু নির্যাতন হয়েছে ২৪ শতাংশ। কাউন্টি শেরিফ জানায়, শুধু গত মার্চ মাসেই ৪ হাজার ২০০ শিশু নির্যাতনের ঘটনা রেকর্ড করা হয়েছে। যা ২০১৯ সালের মার্চ মাসের তুলনায় ২০ শতাংশ বেশি। আর ১ লা এপ্রিল থেকে ৮ই এপ্রিল পর্যন্ত এই হার বৃদ্ধি পেয়েছে ৫০ শতাংশ। শিশু নির্যাতন নিয়েও কথা বলেছেন আপা।

শিশুদের বাসায় কীভাবে যত্ন নিবেন। কীভাবে বাসায় ব্যস্ত রাখবেন। তা শুনুন একজন শিশু বিশেষজ্ঞের কাছ থেকে।

প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে আপনি যদি ভীত হয়ে থাকেন। কিংবা ভাইরাসটি সম্পর্কে আপনার যে কোন প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত বাংলাদেশি আমেরিকান বিশেষজ্ঞ চিকিৎসকরা। তাই যোগাযোগ করতে পারেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন অব নর্থ আমেরিকা (বিএমএনএ), ক্যালিফোর্নিয়া চ্যাপটার কভিড-১৯ হটলাইনে। শুধু কমিউনিটির স্বার্থে আপনার আমার সকলের সেবায় তারা থাকবেন প্যাসিফিক স্ট্যান্ডার্ড সময় সন্ধ্যা ৮টা থেকে রাত ১০ টার মধ্যে। তাই কল করুন এই সময়ের মধ্যে। সামনের মে মাসের ৩০ তারিখ পর্যন্ত কমিউনিটিকে তথ্য সেবা দেওয়ার এমন মহৎ প্রচেষ্টা নিয়েছেন দেশপ্রেমিক এই চিকিৎসকগণ। তারা প্রত্যেকে লস এঞ্জেলেস বাংলার টাইমসের মাধ্যমে কমিউনিটিকে সচেতন হওয়ার আহ্বান জানান। সেইসাথে ভাইরাস সংক্রান্ত যে কোন জিজ্ঞাসায় তাদের হটলাইনে কল দিতে বলেন। আজই কল করুন এই নাম্বারে (213) 533-9908। সেইসাথে আপনি চাইলে ইমেইলও করতে পারেন [email protected] এই ঠিকানায়।

(কে/এসপি/এপ্রিল ২২, ২০২০)