ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

যুক্তরাষ্ট্রে বেকার ভাতা চেয়েছে ৬ কোটি ৬০ লাখ মানুষ

২০২০ মে ০১ ১৫:৩৮:২৩
যুক্তরাষ্ট্রে বেকার ভাতা চেয়েছে ৬ কোটি ৬০ লাখ মানুষ

প্রবাস ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে লকডাউনের ফলে যুক্তরাষ্ট্রে ৬ কোটি ৬০ লাখ মানুষ বেকার ভাতার আবেদন করেছে। যুক্তরাষ্ট্রের শ্রম মন্ত্রণালয় বৃহস্পতিবার (৩০ এপ্রিল) জানিয়েছে, গত সপ্তাহে দেশটিতে ৩০ লাখ ৮০ হাজার মানুষ বেকার ভাতার জন্য আবেদন করার পর গত ছয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে বেকার ভাতা আবেদনকারীর সংখ্যা ৩ কোটি ছাড়িয়ে গেছে। ১৯৩০ সালের মহামন্দার পর এই সংখ্যা সর্বোচ্চ। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক ও অর্থনৈতিক বিধিনিষেধ আরোপের ফলে যুক্তরাষ্ট্রে বেকারত্ব বেড়েছে। বিভিন্ন অঙ্গরাজ্যে লকডাউন প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ হয়েছে। অনেক অঙ্গরাজ্যে বিধিনিষেধ শিথিল করা হয়েছে যাতে অর্থনীতি পুনরায় সচল হতে পারে।

সবচেয়ে বেশি বেকার ভাতার আবেদন করেছে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে। সেখানে গত সপ্তাহ পর্যন্ত আবেদন জমা পড়েছে ৩ লাখ ৬২ হাজার ১২ টি, ওহাইওতে ১ লাখ ৮৯ হাজার ২ শত ৬৩ টি, ম্যাসাচুসেটেসে ১ লাখ ৪১ হাজার ৩ টি, সাউথ ডাকোটা ১ হাজার ৫ শত ৭১ টি,ওয়েস্ট ভার্জিনিয়া ২ হাজার ৬ শত ৭১ টি, ভারমন্টে ৩ হাজার ১ শত ২৫ টি এবং ওয়াইয়োমিং -এ ৩ হাজার ১ শত ৩৬ টি আবেদন জমা পড়েছে।

অর্থনীতিবিদদের আশঙ্কা, এপ্রিলের শেষ দিকে যুক্তরাষ্ট্রে বেকারত্ব বাড়তে পারে ২০ শতাংশ পর্যন্ত। এক শতাব্দী আগে অর্থনৈতিক মহামন্দার চেয়ে যা ৫ শতাংশ বেশি।

যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, বুধবার পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৪২ হাজার এবং মৃত্যু হয়েছে ৬১ হাজার ১৬৭ জনের। আর সুস্থ হয়েছেন ১ লাখ ২৪ হাজারের বেশি।

(পিআর/এসপি/মে ০১, ২০২০)