ঢাকা, রবিবার, ৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » বিনোদন » বিস্তারিত

দুই বছর পর রবীন্দ্রজয়ন্তীতে ফের ‘ল্যাবরেটরী’

২০২০ মে ০৮ ১৩:০৬:৫০
দুই বছর পর রবীন্দ্রজয়ন্তীতে ফের ‘ল্যাবরেটরী’

বিনোদন ডেস্ক : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন আজ। ১২৬৮ সালের ২৫ বৈশাখ কলকাতায় জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্ম নেন তিনি। এই উপলক্ষ্যে টিভি চ্যানেলগুলো করেছে নানা আয়োজন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে আবারও প্রচার হতে যাচ্ছে বিশেষ নাটক ‘ল্যাবরেটরী’।

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নাটকটির চিত্রনাট্য লিখেছেন মাসুম রেজা। হাসান রেজাউলের পরিচালনায় এখানে অভিনয় করেছেন- তারিন জাহান, আজাদ আবুল কালাম, ইরফান সাজ্জাদ, তাসনুভা তিশা, মানস বন্দ্যোপাধ্যায়। এনটিভিতে আজ রাত ৯টায় প্রচার হবে নাটকটি।

এর আগে ২০১৮ সালে রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে প্রথম প্রচার হয়েছিলো এটি। ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী তারিন এক পাঞ্জাবি মেয়ে সোহিনী চরিত্রে অভিনয় করেছে এই নাটকে।

নাটকটিতে দেখা যাবে, নন্দকিশোর বাবু ব্যবসায়ী মানুষ হলেও নিজ আগ্রহে গড়ে তুলেন একটি ল্যবরেটরি। তার সকল ধ্যান জ্ঞান এই ল্যাবরেটরিকে ঘিরে। পাঞ্জাবে ব্যবসায়িক কাজে গিয়ে পরিচয় হয় সোহিনী নামে এক তরুণীর সঙ্গে । পরিচয় থেকে ভালো লাগাএবং বিয়ে করে নিয়ে আসেন নিজের বাড়িতে। তাদের একটি মেয়ের জন্ম হয়, নাম রাখা হয় নীলা । কিছুদিন পর নন্দবাবু হঠাৎ মারা যান। ল্যাবরেটরির সকল দায়িত্ব এসে পরে সোহিনীর কাঁধে । এভাবেই এগিয়ে যায় গল্প।

(ওএস/এসপি/মে ০৮, ২০২০)