ঢাকা, রবিবার, ৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

করোনা চিকিৎসায় এসকেএফের রেমডিসিভিরের বিষয়ে যা বলল ঔষধ প্রশাসন

২০২০ মে ০৯ ১৬:১১:০২
করোনা চিকিৎসায় এসকেএফের রেমডিসিভিরের বিষয়ে যা বলল ঔষধ প্রশাসন

স্টাফ রিপোর্টার : দেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এসকেএফ ফার্মাসিউটিক্যাল লিমিটেড করোনাভাইরাস চিকিৎসায় তাদের উৎপাদিত প্রতিষেধক রেমডেসিভির বাজারজাতকরণের বিষয়ে যে বক্তব্য দিয়েছে তা নিয়ে ব্যাখ্যা দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। এসকেএফ গত শুক্রবার (৮ মে) সকাল থেকেই ওষুধটি বাজারজাত করার প্রস্তুতি শুরু করেছে জানালেও অধিদফতর বলেছে, মার্কেটিং অথরাইজেশন সনদ প্রাপ্তির পরই ওষুধটি বাজারে ছাড়া যাবে।

শনিবার (৯ মে) ঔষধ প্রশাসন অধিদফতরের পরিচালক রুহুল আমিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

এতে বলা হয়, ঔষধ প্রশাসন অধিদফতর কর্তৃক মেসার্স এসকেএফ ফার্মাসিউটিক্যাল লিমিটেডসহ মোট আটটি প্রতিষ্ঠানকে রেমডিসিভির ইনজেকশন উৎপাদনের জন্য রেজিস্ট্রেশন দেয়া হয়েছে। এসকেএফ ফার্মাসিউটিক্যাল মৌখিকভাবে অবহিত করেছে যে, তারা রেমডিসিভির ইনজেকশনটি উৎপাদন করেছে এবং তাদের ল্যাবরেটরিতে এটির পরীক্ষা ও বিশ্লেষণের কার্যক্রম চলমান।

ঔষধ প্রশাসনের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এসকেএফ অদ্যাবধি নিয়মানুযায়ী তাদের উৎপাদিত রেমডিসিভির ইনজেকশনের নমুনা পরীক্ষা ও বিশ্লেষণের জন্য ঔষধ প্রশাসন অধিদফতরের অধীন ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিতে দাখিল করেনি। তারা মৌখিকভাবে জানিয়েছে যে, ১০ মে ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিতে ওই নমুনা দাখিল করবে। ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি কর্তৃক প্রেরণকৃত নমুনার পরীক্ষার ফলাফল সন্তোষজনক পাওয়া গেলে সেটির অনুকূলে বাজারজাতকরণের জন্য মার্কেটিং অথরাইজেশন সনদ প্রদান করা হবে। মার্কেটিং অথরাইজেশন সনদ প্রাপ্তির পরই প্রতিষ্ঠানটি ওই ওষুধটি বাজারজাত করতে পারবে।

এর আগে শুক্রবার এসকেএফ ফার্মাসিউটিক্যাল লিমিটেড জানায়, বিশ্বে করোনাভাইরাসের একমাত্র কার্যকর ওষুধ বলে স্বীকৃত জেনেরিক রেমডেসিভির উৎপাদনের সব ধাপ তারা সম্পন্ন করেছে। শুক্রবার (৮ মে) সকাল থেকেই ওষুধটি বাজারজাত করার প্রস্তুতি শুরু হয়েছে।

(ওএস/এসপি/মে ০৯, ২০২০)