ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » দেশের বাইরে » বিস্তারিত

ওবামার সময়কার মহাপরিদর্শককে বরখাস্ত করলেন ট্রাম্প

২০২০ মে ১৬ ১৬:০০:৫৫
ওবামার সময়কার মহাপরিদর্শককে বরখাস্ত করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন পররাষ্ট্র দফতরের মহাপরিদর্শক স্টিভ লিনিককে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে বরখাস্ত হওয়া সর্বশেষ কর্মকর্তা হলেন স্টিভ লিনিক। তার আগেও বেশ কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ক্ষমতার অপব্যবহার করেছেন এমন একটি অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করেছিলেন স্টিভ লিনিক।

তবে প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, স্টিভ লিনিক আগের মতো পুরোপুরি আস্থা নিয়ে কাজ করতে পারছিলেন না। তাই তাকে ৩০ দিনের মধ্যেই সরিয়ে দেওয়া হবে।

এদিকে, ডেমোক্রেটস নেতারা বলছেন, প্রতিহিংসা পরায়ণ হয়েই এই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিলেন ট্রাম্প। কারণ তিনি ট্রাম্প প্রশাসনকে জবাবদিহিতার আওতায় আনতে চেয়েছিলেন।

ট্রাম্প বলেন, মহাপরিদর্শক হিসেবে যাকে নিয়োগ দেওয়া হয়েছিল তার বিষয়ে পূর্ণ আস্থা ছিল। তবে নিয়োগকৃত মহিপরিদর্শকের ক্ষেত্রে তা আর ঘটছে না। এদিকে এক ডেমোক্রেট নেতা বলেছেন, সবচেয়ে কাছের কর্মকর্তাকে রক্ষা করতে এটা প্রেসিডেন্টের একটি বিদ্বেষমূলক কাজ।

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, মাইক পম্পেও তার দফতরের কর্মকর্তাদের ওপর ক্ষমতার অপব্যবহার করছেন এবং তাদেরকে দিয়ে ব্যক্তিগত কাজ করিয়ে নিচ্ছেন। পম্পেওর বিরুদ্ধে এমন অভিযোগের বিষয়েই তদন্ত করছিলেন লিনিক।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময় নিয়োগ পেয়েছিলেন লিনিক। পররাষ্ট্র দফতরের অব্যবস্থাপনা তদারকির দায়িত্বে ছিলেন তিনি।

(ওএস/এসপি/মে ১৬, ২০২০)