ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

ফারাক্কা বাঁধ তুলে নিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ কংগ্রেস

২০২০ মে ১৭ ১৪:১২:৫০
ফারাক্কা বাঁধ তুলে নিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ কংগ্রেস

স্টাফ রিপোর্টার : ফারাক্কা বাঁধ তুলে নিয়ে সকল অভিন্ন নদীর প্রবাহ স্বাভাবিক রাখতে ভারতের প্রতি আহবান জানিয়েছে বাংলাদেশ কংগ্রেস। ঐতিহাসিক ফারাক্কা দিবস স্মরণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা এক চিঠিতে দলটির চেয়ারম্যান এ্যাডঃ কাজী রেজাউল হোসেন বলেছেন, ফারাক্কা বাঁধের কারণে পানির স্বাভাবিক প্রবাহ বন্ধ হয়ে যাওয়ায় বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের বিশাল ভূভাগ জুড়ে শুরু হয়েছে মরুকরণ প্রক্রিয়া।

এছাড়াও বাংলাদেশ ও ভারতের মধ্যকার ৫৪টি অভিন্ন নদী ভারত এক তরফাভাবে ব্যবহারের উদ্যোগ নেয়ায় প্রাকৃতিক ভারসাম্যহীনতা সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে যা বাংলাদেশের জীব-বৈচিত্র্য ও অর্থনীতির প্রতি মারাত্মক হুমকী। অভিন্ন নদীর স্বাভাবিক প্রবাহতা বন্ধকরণ শুধু বাংলাদেশের মানুষের জীবন-মরণের সমস্যা নয়, এর ফলে আন্তর্জাতিক আইন লঙ্ঘন এবং দু’দেশের স্বাভাবিক প্রতিবেশীসুলভ সম্পর্ক বিপন্ন হচ্ছে। এমনকি ভারতেও এই বাঁধ ভেঙে ফেলার দাবী দিনে দিনে জোরালো হচ্ছে।

ই-মেইল বার্তায় প্রেরিত উক্ত চিঠিতে কাজী রেজাউল হোসেন আরও বলেন, ভারত ও বাংলাদেশের মধ্যকার সকল দ্বিপাক্ষিক বিষয়ে শান্তিপূর্ণ সমাধান এবং দু’দেশের পারষ্পারিক বন্ধুত্বপুর্ণ ও সম্মানজনক সহাবস্থান চায় বাংলাদেশ কংগ্রেস। নির্বিচারে সীমান্ত হত্যা বন্ধের আহবান জানিয়ে তিনি বলেন, ধর্মীয়, সামাজিক, সাংষ্কৃতিক ও রাজনৈতিক ক্ষেত্রে অভিন্ন সংষ্কৃতি ও ইতিহাসের মেলবন্ধনে আবদ্ধ বাংলাদেশ ও ভারত পরষ্পর সহযোগী মনোভাব পোষণ করলে দুই দেশই লাভবান হবে। অবিলম্বে সকল প্রকার সামাজিক, আন্তর্জাতিক, বাণিজ্যিক ও প্রতিবেশীসুলভ বৈষম্যমূলক আচরণ বন্ধ করে দুদেশের মধ্যকার সম্পর্ককে আরো সুদৃঢ় করতে ভারতের প্রতি আহবান জানিয়েছে দলটি।

(এমএস/এসপি/মে ১৭, ২০২০)