ঢাকা, রবিবার, ৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » বিস্তারিত

সিগারেট উৎপাদন বিক্রি সাময়িক বন্ধ : শিল্পমন্ত্রী

২০২০ মে ২০ ১৫:৫৩:১১
সিগারেট উৎপাদন বিক্রি সাময়িক বন্ধ : শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার : সিগারেটসহ সব ধরনের তামাকজাতদ্রব্য সরবরাহ বিপণন ও বিতরণ সাময়িক বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। বুধবার (২০ মে) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

শিল্পমন্ত্রী বলেন, সিগারেটসহ সব ধরনের তামাক পণ্যের উৎপাদন, সরবরাহ বন্ধের নির্দেশনা স্বাস্থ্য মন্ত্রণালয় দিয়েছে। শিল্প মন্ত্রণালয় থেকে ছাড় নেয়া হয়। আজ শিল্প মন্ত্রণালেয় মিটিং করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যে খাত থেকে প্রতিদিন ২৩ থেকে ২৫ হাজার কোটি টাকা আয় হয় সেখানে একদিনের মাথায় এতো বড় সিদ্ধান্তের ফলে রাজস্ব আয়ে প্রভাবের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে বিপণন সাময়িক বন্ধ করা হয়েছে। যেহেতু সিগারেট করোনা রোগের সাথে সম্পৃক্ত তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও ইতোপূর্বে নির্দেশনা দেয়া হয়েছে। আমরা সে নির্দেশনার প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, আমরা কিছুদিন আগেও বৃটিশ আমেরিকান ট্যাবাকোসহ সকলকে বিপণনসহ সব কিছুর বিষয়ে সর্বাত্মক সহায়তা করেছি। যেহেতু আমাদের বিশাল একটা রাজস্ব তাদের কাছ থেকে সরকার পেয়ে থাকে। নীতিগতভাবে বলতে গেলে রাজস্ব বন্ধ করে তারপর তাদের বলতে পারি। দ্বৈতনীতিতো হতে পারে না। যেহেতু আজকের পরিস্থতিতে করোনা মোকাবেলায় এটা একটি প্রেসক্রিপশন। এ মুহূর্তে তামাকজাত পণ্য আরো ক্ষতিকারক, বিধায় সরবরাহ বিপণন সাময়িক বন্ধ করার নির্দেশনা দেয়া হয়েছে।

কতদিন পর্যন্ত এটা কার্যকর হবে জানতে চাইলে শিল্পমন্ত্রী বলেন, সেটা সময় হোক আমরা পড়ে বসে সিদ্ধান্ত নেবো। বাণিজ্য মন্ত্রণালয়সহ সবাই মিলে রিভিউ করে সিদ্ধান্ত নেবো।

(ওএস/এসপি/মে ২০, ২০২০)