ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রচ্ছদ » মুক্তিযুদ্ধ » বিস্তারিত

২২ মে, ১৯৭১

আব্দুল গফুর বি.এ.কে আহ্বায়ক করে ব্রাহ্মণবাড়িয়া শান্তি কমিটি গঠিত হয়

২০২০ মে ২২ ১২:১২:৪৫
আব্দুল গফুর বি.এ.কে আহ্বায়ক করে ব্রাহ্মণবাড়িয়া শান্তি কমিটি গঠিত হয়

উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : মুজাহিদ ক্যাপ্টেন আবদুল হকের নেতৃত্বে মুক্তিবাহিনীর একটি গেরিলাদল কুমিল্লার শালদা নদী এলাকায় অবস্থানরত পাকবাহিনীর প্রতিরক্ষা ঘাঁটির ওপর আক্রমণ চালায়। এ আক্রমণে ৪ জন পাকসেনা নিহত ও ১১ জন আহত হয়।

সুনামগঞ্জের জোয়াই নামক এক নিভৃত পার্বত্য এলাকায় মুক্তিযোদ্ধাদের ২৮ দিনের একটি প্রশিক্ষণ কাযক্রম শুরু হয়।

‘সীমান্ত গান্ধী’ হিসেবে পরিচিত খান ইবদুল গাফফার খান বলেন, বাঙালিরা জয় লাভ করেছে সারা পাকিস্তানের নির্বাচনে। এখন তাঁদের ওপর দোষারোপ করা হচ্ছে, তারা পাকিস্তান ভেঙে দিতে চায়। আরো বলা হচ্ছে, আওয়ামী লীগের ৬-দফা কর্মসূচি পাকিস্তানের অখন্ডতার পক্ষে বিপজ্জনক। ৬-দফা যদি পাকিস্তানের সংহতির পক্ষে বিপজ্জনক হয়, তাহলে সামরিক আইন কর্তৃপক্ষ কেন গোড়াতেই এর ওপর বিধিনিষেধ আরোপ করেনি? ৬-দফার ওপর ভিত্তি করে আওয়ামী লীগ নির্বাচনে জয় লাভ করেছে। এছাড়া ইয়াহিয়া খান যখন ঢাকা যান এবং শেখ মুজিবের সাথে সাক্ষাৎ করেন, তখন তিনি মুজিব সাহেবকে পাকিস্তানের ভাবী প্রধানমন্ত্রী বলে ঘোষণা করেছিলেন। ৬-দফা যদি পাকিস্তানের সংহতির পক্ষে বিপজ্জনক হয় তাহলে এসব কথার অর্থ কী? আসল কথা হলো, মুজিব সাহেব নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেনএবং তাঁরই পাকিস্তানের প্রধানমন্ত্রী হবার কথা। সীমান্ত গান্ধী আরো বলেন, পাকিস্তানি জনসাধারণের কাছে আমি এ বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করতে চাই, পাকিস্তান কর্তৃপক্ষ সব সময়ই ধর্মের নামে আমাদের সঙ্গে হঠকারিতা করেছে। তারা ইসলামের কথা বলে, অথচ আজ পূর্ব বাংলায় ঘটছে তা কি ইসলাম ও পাকিস্তানের কল্যাণের জন্য করা হচ্ছে?

সীমান্ত পাড়ি দিয়ে ভারতে আশ্রয় নেয়া বাংলাদেশের শরণার্থীর সংখ্যা দাঁড়ায় ৩৩ লাখ ৭১ হাজার ৯শত ৩১ জন।

মার্কিন পররাষ্ট্র দফতর থেকে ঘোষণা করা হয়, পাকিস্তানের উন্নয়ন কাজে অর্থনৈতিক সাহায্য অব্যাহত রয়েছে।

জামাতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর মিয়া তোফায়েল নতুন করে জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন দাবি করেন।

ব্রাহ্মণবাড়িয়ায় আব্দুল গফুর বি.এ.কে আহ্বায়ক করে ব্রাহ্মণবাড়িয়া শান্তি কমিটি গঠিত হয়।

চট্টগ্রামের লালদিঘিতে এক জনসভায় নেজামে ইসলামের মহাসচিব মওলানা সিদ্দিক আহমদ বলেন, রাষ্ট্র বিরোধী ব্যক্তিদের তৎপরতা বন্ধ করার কাজে সেনাবাহিনীকে সাহায্য করা শুধু শান্তি কমিটির দায়িত্ব নয়। এই দায়িত্ব প্রতিটি নাগরিকের।

রংপুরে সাবেক এমএনএ সিরাজুল ইসলাম ও সাবেক এমপিএ আব্দুর রহমান এক যুক্ত বিবৃতিতে সেনাবাহিনীকে সমর্থন দানের জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

তথ্যসূত্র: মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/মে ২২, ২০২০)