ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » প্রবাসের চিঠি » বিস্তারিত

৯ বছর পর মহাকাশে যাচ্ছেন মার্কিন দুই নভোচারী 

২০২০ মে ২৫ ১২:১২:০৮
৯ বছর পর মহাকাশে যাচ্ছেন মার্কিন দুই নভোচারী 

প্রবাস ডেস্ক : দীর্ঘ ৯ বছর পর মহাকাশে যাচ্ছেন মার্কিন দুই নভোচারী। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) দীর্ঘ ৯ বছর পর আগামী বুধবার নিজেদের রকেটের মাধ্যমে দুই নভোচারীকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পাঠাবে যুক্তরাষ্ট্র। সর্বশেষ ২০১১ সালে যুক্তরাষ্ট্র এমন অভিযান চালিয়েছিল। এরপর থেকে মহাকাশ স্টেশনের সঙ্গে পৃথিবীর যোগাযোগটি মুখ্যত রাশিয়ার রকেট ও গবেষণা সংস্থার ওপরই নির্ভরশীল ছিল। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।

দীর্ঘ ৯ বছর পর নাসার দুই নভোচারী ডাউ হার্লে, বব বেনকেন আগামী বুধবার আইএসএসের উদ্দেশে যাত্রা করবেন। ওই দিন স্থানীয় সময় বিকেল ৪টা ৩৩ মিনিটে (বাংলাদেশ সময় রাত ২টা ৩৩ মিনিট) ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে তাঁদের নিয়ে স্পেস-এক্স ফ্যালকন নামের রকেটটি ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

এ জন্য আজ রবিবার এ দুই নভোচারী তাঁদের চূড়ান্ত ড্রেস রিহার্সেলটি দিয়েছেন, যা পুরোপুরি সফল হয়েছে। গত ৯ বছরে যুক্তরাষ্ট্রের মাটি থেকে আর কোনো নভোচারীবাহী রকেট মহাকাশে পাড়ি জমায়নি। এ অভিযান আরেকটি কারণেও গুরুত্বপূর্ণ। আর তা হলো এটিই ইলোন মাস্কের স্পেস-এক্সের প্রথম কোনো বাণিজ্যিক মহাকাশ অভিযান।

(বিপি/এসপি/মে ২৫, ২০২০)