ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচ্ছদ » আইন আদালত » বিস্তারিত

এবার বার কাউন্সিলের সামনে অবস্থান নেবেন শিক্ষানবিশ আইনজীবীরা

২০২০ জুলাই ০৫ ১৬:২৮:৫৫
এবার বার কাউন্সিলের সামনে অবস্থান নেবেন শিক্ষানবিশ আইনজীবীরা

স্টাফ রিপোর্টার : বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ২০১৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত ও ভাইভা পরীক্ষা গ্রহণ না করে আইনজীবী হিসেবে ঘোষণা দিয়ে গেজেট প্রকাশের দাবি জানিয়েছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

এই দাবিতে আগামী ৭ জুলাই বাংলাদেশ বার কাউন্সিল অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন তারা। এর আগে গত ৩০ জুন আইনজীবীদের নিয়ন্ত্রক ও সনদদানকারী একমাত্র প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের প্রতি এই আহ্বান জানিয়ে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

শিক্ষানবিশ আইনজীবীরা বলছেন, দীর্ঘ ৫ বছরে একটি মাত্র এনরোলমেন্ট পরীক্ষা সম্পন্ন হওয়ায় এবং বর্তমান করোনা পরিস্থিতির ভয়াবহতার কারণে মানবেতর জীবনযাপন করছেন তারা। বর্তমানে ১২ হাজার ৮৪৮ জন লিখিত পরীক্ষায় অংশ নেয়ার অপেক্ষায় আছেন, এছাড়াও ৫০ হাজারেরও বেশি শিক্ষানবিশ আইনজীবী পরবর্তী প্রিলিমিনারি পরীক্ষাতে অংশ নেয়ার জন্যে অপেক্ষায় আছে।

এরআগে গত ৬ জুন শিক্ষানবিশরা ২০১৭ ও ২০২০ সালে এমসিকিউ উত্তীর্ণদের লিখিত ও ভাইভা পরীক্ষা মওকুফ করে গেজেট প্রকাশ করে সনদ প্রদানের জন্য বাংলাদেশ বার কাউন্সিল ও আইন মন্ত্রণালয়ে স্মারকলিপি দেয়। এরপর গত ৯ জুন বিনা পরীক্ষায় সনদ দেয়ার বিষয় সম্পর্কে প্রধানমন্ত্রীকেও অবগত করার জন্য দেশের বিভিন্ন জেলা থেকে (ডিসি) জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়া হয়।

(ওএস/এসপি/জুলাই ০৫, ২০২০)