ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রচ্ছদ » আইন আদালত » বিস্তারিত

নামের মিলে কারাগারে সালাম ঢালী, শুনানি নিয়মিত বেঞ্চে

২০২০ জুলাই ০৭ ১৬:১১:৩০
নামের মিলে কারাগারে সালাম ঢালী, শুনানি নিয়মিত বেঞ্চে

স্টাফ রিপোর্টার : সাজাপ্রাপ্ত এক পলাতক আসামির নামের সঙ্গে কিছুটা মিল থাকায় জেলখাটা খুলনার সালাম ঢালীকে গ্রেফতারের বৈধতা নিয়ে শুনানি হাইকোর্টের নিয়মিত (কোর্ট খোলার পর) বেঞ্চে অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৭ জুলাই) রিটটি শুনানির জন্য হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল বেঞ্চের কার্যতালিকাভুক্ত ছিল। আদালতে আজ আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী হিসেবে ছিলেন জেড আই খান পান্না, ইয়াদিয়া জামান ও শাহিনুজ্জামান।

ইয়াদিয়া জামান বলেন, রিটটি আজ বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকাভুক্ত ছিল। এরই মধ্যে সালাম ঢালী মুক্তি পেয়ে গেছেন। তাই আমরা বলেছি তাকে অবৈধভাবে গ্রেফতার, জেলখাটার বৈধতা নিয়ে শুনানির জন্য নিয়মিত বেঞ্চে রিটটি উপস্থাপন করব। এরপর আদালত তাতে সায় দেন।

শাহিনুজ্জামান বলেন, জেল খাটানোর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা ও ক্ষতিপূরণের বিষয়টিও তখন উপস্থাপন করা হবে।

গত রবিবার (৫ জুলাই) মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র এবং সালাম ঢালী এ রিট করেন। এছাড়া সুপ্রিম কোর্টের আইনজীবী শিশির মনির সালাম ঢালীর দ্রুত মুক্তি চেয়ে পৃথক একটি রিট করেছিলেন। এর মধ্যে সোমবার (৬ জুলাই) তাকে মুক্তির নির্দেশ দেন বাগেরহাটের আদালত। পরে বিকেলে তাকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়।

গত ৩ জুলাই (শুক্রবার) একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, শুধু নামে আংশিক মিল থাকায় সাজাপ্রাপ্ত পলাতক এক আসামির পরিবর্তে নিরীহ এক ব্যক্তিকে চোরাচালান মামলায় জেল খাটতে হচ্ছে। অভিযোগ রয়েছে, আসামির নাম, পিতার নামের এবং ঠিকানার একাংশের মিল থাকায় মো. সালাম ঢালী (৩৮) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। মামলার প্রকৃত আসামির নাম মো. আবদুস সালাম।

জানা যায়, চলতি বছরের ১১ মার্চ রাত ১২টায় নগরীর সোনাডাঙ্গা মডেল থানার এসআই সঞ্জিত কুমার মণ্ডল খুলনা সদর থানা এলাকার ৬০/১৮, শের-এ-বাংলা রোডের বাসিন্দা মো. সালাম ঢালীকে গ্রেফতার করেন। মো. সালাম ঢালীর পিতার নাম মফিজ উদ্দিন ঢালী। সালাম ঢালী এখন কারাগারে রয়েছেন। প্রায় চার মাস ধরে নিরাপরাধ মুদি দোকানি এই সালাম ঢালী বাগেরহাটের কারাগারে সাজা ভোগ করছেন।

অন্যদিকে প্রকৃত অপরাধী মো. আবদুস সালাম খুলনার সোনাডাঙ্গা থানাধীন শেখপাড়া মেইন রোডের মৃত শফিজ উদ্দিনের ছেলে। তিনি এখন পলাতকন। মূলত নিজের নাম, বাবার নাম ও ঠিকানার একাংশের মিল থাকার সুযোগ নিয়ে পুলিশ তাকে গ্রেফতার করেছে। তবে মামলার বিবরণে উল্লেখিত প্রকৃত আসামির নাম, পিতার নাম বা ঠিকানা কোনোটাতেই পুরোপুরি মিল নেই।

(ওএস/এসপি/জুলাই ০৭, ২০২০)